ভারতের গৌতম আদানি এখন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী

Print Friendly, PDF & Email

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের গৌতম আদানি এখন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ব্যক্তি হয়েছেন। কিন্তু খুব অল্প সময়ের জন্য তিনি এ শীর্ষস্থান দখল করেছেন বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম। ফোর্বসের রিয়েল-টাইম বিলিয়নিয়ারদের তালিকা অনুসারে, বিপুল সম্পদের অধিকারী অ্যামাজন বস জেফ বেজোস ও লুই ভিটনের বার্নার্ড আর্নল্টকে সরিয়ে ১৫৪.৭ বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ নিয়ে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনীর স্থান অধিকার করেছেন গৌতম।

বর্তমানে ২৭৩.৫ বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ নিয়ে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়েছেন ইলন মাস্ক। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) শেয়ার বাজার খুলতেই বিপুল সম্পদ অর্জন করে আদানি গ্রুপ। বম্বে স্টক এক্সচেঞ্জে আদানি এন্টারপ্রাইজ, আদানি পোর্ট ও আদানি ট্রান্সমিশন রেকর্ড স্তরে পৌঁছে যায়।

শেয়ার বাজারের ওই লাভে ভর করেই সপ্তাহের শেষ কর্মদিবসে বিপুল সম্পদ অর্জন করেছেন গৌতম আদানি। এরপর বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন তিনি।

চলতি বছরে এখনও পর্যন্ত আদানির সম্পদের পরিমাণ ৭০ বিলিয়ন মার্কিন ডলার বৃদ্ধি পেয়েছে। বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় যারা শীর্ষ দশে আছেন, চলতি বছর তাদের মধ্যে কারও সম্পদ এত বৃদ্ধি পায়নি। তার ফলে বছরের শুরু থেকেই আদানি বিপুল মুনাফা লাভ করছেন।

ফেব্রুয়ারিতে রিলায়েন্সের মুকেশ আম্বানিকে টপকে এশিয়ার ধনীতম ব্যক্তির মুকুট ছিনিয়ে নেন আদানি। গত মাসে ধনীতম ব্যক্তির তালিকায় বিল গেটসকে ছাপিয়ে যান। আদানির কৌশলের কাছে হেরে গেছেন অ্যামাজনের জেফ বেজোসও।

৬০ বছরের আদানি হলেন আদানি গ্রুপের প্রতিষ্ঠাতা। বন্দর, অবকাঠামো-সংক্রান্ত বিষয়, তাপবিদ্যুৎ, আবাসনের মতো খাতে বিশাল বিনিয়োগ আছে আদানি গ্রুপের।

মাস কয়েক আগেই সিমেন্ট ব্যবসায় প্রবেশ করেছে আদানি গ্রুপ। ১০.৫ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করে সুইস সিমেন্ট সংস্থা হোলসিমের সঙ্গে হাত মিলিয়ে নেন আদানি।

সম্প্রতি আদানি গ্রুপ টেলিকম স্পেসে প্রবেশ করার পরিকল্পনা করেছে। তাদের পরিবেশবান্ধব হাইড্রোজেন জ্বালানি তৈরি এবং বিমানবন্দরের ব্যবসা বৃদ্ধির ব্যাপক পরিকল্পনা রয়েছে। এছাড়া তারা দূষণমুক্ত ‘গ্রিন এনার্জি’ পরিকাঠামোর জন্য ৭০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে।সূত্র : এনডিটিভি, ফোর্বস