বাংলাদেশকে ৫০ কোটি ডলার বাজেট সহায়তা দেবে এডিবি

Print Friendly, PDF & Email

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশকে ৫০ কোটি ডলার বাজেট সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। দেশের অর্থনৈতিক পুনরুদ্ধারে এ ঋণ দেয়া হবে। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর)এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং এ তথ্য জানিয়েছেন। পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। তিনি বলেন, ‘এই বাজেট সহায়তা জলবায়ু পরিবর্তন সংক্রান্ত নীতি বাস্তবায়নে সরকারের গৃহীত কর্মসূচিকেও সহায়তা করবে।’

এডিমন গিনটিং বলেন, বিশ্বব্যাপী অনিশ্চয়তা থেকে আসা বেশকিছু চ্যালেঞ্জ দেশের অর্থনীতিতে কিছুটা প্রভাব ফেলেছে। তবে আমি মনে এই পরিস্থিতি ভালোভাবেই সামাল দিতে পারছে বাংলাদেশ। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্না বলেন, আমি এ সিদ্ধান্তে অত্যন্ত সন্তুষ্ট এবং এই ঋণ বন্যা দুর্গত জনগোষ্ঠীর পুনর্বাসনে সহায়ক হবে।

এ ঋণের সুদের হার সম্পর্কে এডিবির কান্ট্রি ডিরেক্টর বলেন, আপাতত ০.৫ শতাংশ সুদহার নির্ধারণ করা হয়েছে। ঋণ পরিশোধ করতে হবে ১৫ বছরের মধ্যে এবং এক্ষেত্রে বাংলাদেশ তিন বছরের গ্রেস পিরিয়ডও পাবে। এডিবির কান্ট্রি ডিরেক্টর এবং পরিকল্পনামন্ত্রী উভয়ই বলছেন, ঋণের শর্তাবলী এখনও সুনির্দিষ্ট নয়। বিষয়টি নিয়ে আলোচনা করার পর কিছু পরিবর্তন আসতে পারে।