ত্বকের যত্নে পেঁপের ৪ প্যাক

Print Friendly, PDF & Email

লাইফস্টাইল ডেস্ক : কাজের ব্যস্ততায় আলাদাভাবে ত্বকের পরিচর্যা করার সময় হয়ে ওঠে না। ফলে ভরসা রাখতে হয় হাতের কাছাকাছি থাকা বিভিন্ন উপাদানের উপরে। ত্বকে পুষ্টি জোগাতে ব্যবহার করতে পারেন পেঁপের প্যাক। ত্বকের যত্নে পেঁপের ৪ প্যাক…

ত্বক উজ্জ্বল করতে
পাকা পেঁপে চটকে নিন। আধা কাপ পেঁপের সঙ্গে একটি লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। গলা ও হাতের ত্বকের লাগাতে পারেন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।

গোড়ালির যত্নে
অনেকের সারা বছর গোড়ালি ফাটে। এ ধরনের গোড়ালিতে পাকা পেঁপে চটকে সরাসরি লাগান। ২০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। গোড়ালির ফাটা ভাব কমবে। পাশাপাশি দূর হবে মরা চামড়া। পা ধুয়ে খানিকটা অলিভ অয়েল ম্যাসাজ করে নিন।

ত্বকের দাগ দূর করতে
ত্বকের কালচে দাগ, ব্রণের দাগ, হাঁটু বা কনুইয়ের কালচে ভাব দূর করতে পেঁপে বেশ কার্যকর। কাঁচা পেঁপে ব্লেন্ডারে থেঁতো করে নিন। সঙ্গে মেশান লেবুর রস ও টক দই। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে কমবে দাগ।

ত্বকের তারুণ্য ধরে রাখতে
পেঁপের আলফা হাইড্রক্সিল অ্যাসিড মুখে বয়সের দাগ পড়তে দেয় না। পাশাপাশি পেঁপের ভিটামিন ই আর সি ত্বক করে টানটান। আধা কাপ পাকা পেঁপে চটকে ১ টেবিল চামচ দুধ ও সামান্য মধু মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করুন এই প্যাক।