মেট্রোরেলের পূর্ণাঙ্গ ভাড়ার তালিকা প্রকাশ

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : মেট্রোরেলের ভাড়ার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। ৫ টাকার নোটের খুচরা সমস্যার কারণে স্টেশন কেন্দ্রিক ভাড়ার পার্থক্য ১০ টাকা করা হয়েছে। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভাড়া সংক্রান্ত এসব তথ্য জানায় ডিটিসিএ। এক স্টেশন থেকে অপর স্টেশনের ভাড়া কত হবে তা বিস্তারিত আকারেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, আগামী ডিসেম্বর মেট্রোরেলের যে অংশ প্রথমে চালু হবে, সে অনুসারে উত্তরা নর্থ স্টেশন (দিয়াবাড়ী) থেকে আগারগাঁও স্টেশনের ভাড়া ৬০ টাকা নির্ধারণ করা হয়েছে।

মেট্রোরেলের (এমআরটি-৬) পল্লবী স্টেশন থেকে মিরপুর ১১; মিরপুর ১০ ও কাজীপাড়ার ভাড়া ২০ টাকা। শেওড়াপাড়া ও আগারগাঁওয়ের ভাড়া ৩০ টাকা। মিরপুর ১১ নম্বর থেকে দিয়াবাড়ির ও আগারগাঁওয়ের ভাড়া ৩০ টাকা। মিরপুর ১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, উত্তরা সাউথ ও সেন্টারের ভাড়া ২০ টাকা। মিরপুর ১০ থেকে কাজীপাড়া ও শেওড়াপাড়ার ভাড়া ২০ টাকা। আগারগাঁওয়ের ভাড়াও ২০ টাকা। দিয়াবাড়ির ভাড়া ৪০ টাকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দিয়াবাড়ি থেকে মতিঝিল ও কমলাপুরের ভাড়া ১০০ টাকা। টিএসসি ও সচিবালয়ের ভাড়া ৯০ টাকা। কারওয়ানবাজার ও শাহবাগের ভাড়া ৮০ টাকা। ফার্মগেটের ভাড়া ৭০ টাকা। আগারগাঁওয়ের মতো বিজয় স্মরণীরও ভাড়া ৬০ টাকা।

দিয়াবাড়ি, উত্তরা সেন্টার ও সাউথ স্টেশনের আশপাশের এলাকা বসতি নেই এখনও। এমআরটি-৬-এর এই প্রথম তিন স্টেশন বাদে বাকি ১৪টিতে যাত্রীর চাপ থাকবে বলে ধারণা করা হচ্ছে। পল্লবী থেকে বিজয় স্মরণীর ভাড়া ৪০ টাকা। ফার্মগেটের ভাড়া ৫০ টাকা। মিরপুর ১১ থেকে ফার্মগেটের ভাড়া ৪০ টাকা। মিরপুর ১০ থেকে ফার্মগেট ৩০ টাকা।

ঢাকায় বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা। কিলোমিটার প্রতি ভাড়া ২ টাকা ৪৫ পয়সা। সড়ক পথে মিরপুর ১০ থেকে ফার্মগেটের দূরত্ব ৬ দশমিক ৭ কিলোমিটার। ভাড়া ১৬ টাকা। একই দূরত্বে মেট্রোরেলে ভাড়া ৩০ টাকা।

ওয়েবসাইটের তথ্যানুযায়ী, ভারতের কলকাতায় মেট্রোরেলের ভাড়া ৫ থেকে ২৫ রুপি এবং দিল্লিতে ১০ থেকে ৬০ রুপি। মেট্রোরেলের ১৭টি স্টেশনের একটি থেকে আরেকটির ভাড়া ২০, ৩০, ৪০, ৫০, ৬০, ৭০, ৮০, ৯০ ও ১০০ টাকা। মেট্রোরেল আইন অনুযায়ী ভাড়া নির্ধারণ করেছে ডিটিসিএর নির্বাহী পরিচালকের নেতৃত্বাধীন ৭ সদস্যের কমিটি।

তবে স্টেশনে টিকিট কেনার সুযোগ রাখলেও স্মার্ট কার্ডকে প্রাধান্য দিচ্ছে সরকার। মেট্রোরেলের নির্মাণকারী কর্তৃপক্ষ ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক জানান, নভেম্বর থেকে স্মার্টকার্ড পাওয়া যাবে। সর্বনিম্ন ২০০ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত রিচার্জ করা যাবে।

ডিটিসিএ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, স্মার্ট কার্ডে ভ্রমণ করলে ভাড়ায় ১০ শতাংশ ছাড় পাওয়া যাবে।

সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের আগেই জানিয়েছিলেন মেট্রোরেলে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। সর্বোচ্চ ১০০ টাকা। এ বছর আগারগাঁও পর্যন্ত ও আগামী বছরের ডিসেম্বরে আগারগাঁও থেকে কমলাপুর অংশ চালু হবে আশা করা হচ্ছে।

এদিকে, মেট্রোরেলের ভাড়া নিয়ে পাল্টাপাল্টি আলোচনা সমালোচনা চলছে। অনেকের অভিমত, দেশে প্রতিবেশী দেশ ও বাসের তুলনায় ভাড়া বেশি। আবার কেউ কেউ বলছেন, ভাড়া বেশি হলেও নির্ধারিত সময়ে যানজটমুক্ত ভ্রমণের নিশ্চয়তা রয়েছে মেট্রোরেলে। ট্রেনও শীতাতপ নিয়ন্ত্রিত। মতিঝিল থেকে উত্তরার এসি বাসে ভাড়া ১০০ টাকা। মেট্রোরেলেও তাই।

মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ১৪ টাকা ও কিলোমিটার প্রতি ভাড়া সাড়ে ৩ টাকা করার দাবী জানিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘সেভ দ্য রোড’। নিম্নবিত্ত থেকে শুরু করে সকল শ্রেণি-পেশার মানুষের কথা চিন্তা করে মতিঝিল পর্যন্ত ভাড়া সর্বোচ্চ ৬০ টাকা করার দাবীও জানায় সংগঠনটি।