শিক্ষার গুণগতমান অর্জন হবে নতুন শিক্ষাক্রমে: দীপু মনি

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা নতুন শিক্ষাক্রম চালু করছি। সে শিক্ষাক্রম আগামী বছর থেকে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে চালু হবে। আগামী বছর থেকে এটি বাস্তবায়ন শুরু হয়ে ২০২৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত সব শ্রেণিতে বাস্তবায়িত হবে। আমরা আশা করি, নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের মধ্যে দিয়ে আমাদের শিক্ষার গুণগতমান অর্জন করতে পারব।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) সকালে রাজধানীর টিকাটুলির ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ে প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের শহীদদের স্মরণ করে মন্ত্রী বলেন, ‘শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা বিপ্লবী লীলা নাগের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। যিনি সে সময়ে শিক্ষানুরাগী হিসেবে, নারীর অধিকার প্রতিষ্ঠার অগ্রদূত হিসেবে তিনি এ প্রতিষ্ঠানসহ আরও অনেকগুলো প্রতিষ্ঠান তৈরি করেছিলেন। তখন এ প্রতিষ্ঠানের নাম ছিল নারী শিক্ষা মন্দির। এখানে সে সময়ে একটি অন্যতম প্রধান স্কুল ছিল। এ প্রতিষ্ঠানের বহু শিক্ষার্থী এ প্রতিষ্ঠানে পড়াশোনা করেছেন। এ শিক্ষা প্রতিষ্ঠান এ দেশের অনেক কৃতি নারীকে তৈরি করেছে এবং অনেক মানুষের মধ্যে শিক্ষার আলো ছড়িয়েছে।’

মন্ত্রী বলেন, ‘এ প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে চলছে। কালের পরিক্রমায় এ প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন হয়েছে। নাম পরিবর্তন হলেও একজন মহান মানুষের নামে এ প্রতিষ্ঠানটির নামকরণ করা হয়েছে। আমরা সবাই জানি শেরে বাংলা এ কে ফজলুল হকের কথা। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রতিষ্ঠানেরই ছাত্রী। তিনি গতকাল রাতে ভারত সফর শেষে ফিরেছেন। তিনি জেনে নিশ্চয়ই খুশি তার স্কুলে প্রাক্তনীদের পুনর্মিলনী হচ্ছে। তিনি নিশ্চয়ই শারীরিকভাবে আপনাদের সঙ্গে নেই কিন্তু মানসিকভাবে তিনি আপনাদের সঙ্গেই রয়েছেন।’

প্রতিষ্ঠানটির গভনিং বডির সভাপতি মোহাম্মদ রিয়াজ উদ্দিন রিয়াজের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রদ্যুৎ কুমার ভদ্র। আলোচনা করেন জেষ্ঠ্য প্রভাষক জোবেদা বেগম। অনুষ্ঠানে প্রাক্তন শিক্ষার্থীরা স্মৃতিচারণ করেন।