চিরনিদ্রায় শায়িত হলেন আকবর আলি খান

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : চিরনিদ্রায় শায়িত হলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. আকবর আলি খান। শুক্রবার (৯ সেপ্টেম্বর) বেলা তিনটার পর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়। এর আগে, বাদ জুমা তার জানাজা রাজধানীর গুলশানে আজাদ মসজিদে সম্পন্ন হয়েছে। জানাজা শেষে মসজিদ প্রাঙ্গণে জেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে গার্ড অব অনার দেয়া হয়।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাতে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৭৮ বছর। বার্ধক্যজনিত নানা রোগে তিনি অনেক দিন ধরেই ভুগছিলেন। বৃহস্পতিবার হঠাৎ প্রচণ্ড অসুস্থ হয়ে পড়েন। দ্রুত তাকে নেওয়া হয় হাসপাতালে। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়েছে।

আকবর আলি খানের ছোট ভাই কবীর উদ্দিন খান জানান, হার্ট অ্যাটাকে আকবর আলি খানের মৃত্যু হয়েছে। কবির উদ্দিন খান আরও বলেন, আকবর আলি খান বাসায় গুরুতর অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

১৯৪৪ সালে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে জন্মগ্রহণ করেন আকবর আলি খান। ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ইতিহাসে পড়াশোনা করেন। পরে কানাডার কুইন্স ইউনিভার্সিটিতে অর্থনীতিতে পিএইচডি করেন তিনি। স্পষ্টবাদী, দক্ষ প্রশাসক আর ন্যায়ের প্রতি অবিচল এক যোদ্ধার নাম আকবর আলি খান। শিক্ষক হিসেবেও তিনি ছিলেন অনন্য এক ব্যক্তিত্ব।