একদিনে আরো তিন মৃত্যু, শনাক্ত ২৯৬

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : একদিন মৃত্যুশূন্য থাকার পর দেশে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আর তিন জনের মৃত্যু হয়েছে। ফলে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২৯ হাজার ৩০৭ জনে দাঁড়িয়েছে। একই সময়ে নতুন করে আরও ২৯৬ জনের দেহে প্রাণঘাতী এই ভাইরাস শনাক্ত হয়েছে। তাদের নিয়ে এখন পর্যন্ত মোট করোনা রোগী শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ সাত হাজার ৬৩১ জনে।

সোমবার (৮ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৮০টি করোনা পরীক্ষাগারে মোট পাঁচ হাজার ৯৪১টি নমুনা সংগ্রহ করা হয়। এরমধ্যে পরীক্ষা করা হয় মোট পাঁচ হাজার ৯২৯টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৪৬ লাখ ৪৯ হাজার ৮৭৪টি। পরীক্ষায় আরও ২৯৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। ফলে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ সাত হাজার ৬৩১ জনে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার দাঁড়িয়েছে শতকরা ৪ দশমিক ৯৯ ভাগ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭০ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৬ ভাগ।

অধিদফতরের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় মৃত তিনজনের মধ্যে একজন পুরুষ এবং দুইজন নারী রয়েছেন। এছাড়া এখন পর্যন্ত করোনায় মোট মৃতদের মধ্যে মোট ১৮ হাজার ৭০৭ জন পুরুষ (৬৩ দশমিক ৮৩ ভাগ) ও ১০ হাজার ৬০০ জন নারী (৩৬ দশমিক ১৭ ভাগ) রয়েছেন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ৬৩৮ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯ লাখ ৪৮ হাজার ৬৬৫ জনে।

২০১৯ এর ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যু হয়। এরমধ্যে গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন করোনায় সর্বোচ্চ ২৬৪ জন করে মারা যান।