ঈদুল আজহা: ৮ দফা নির্দেশনা মানার আহ্বান ধর্ম মন্ত্রণালয়ের

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : আগামীকাল রোববার (১০ জুলাই) দেশে পালিত হবে পবিত্র ঈদুল আজহা। মুসলিমদের অন্যতম বৃহৎ এই উৎসবটি এমন এক সময় উদযাপিত হচ্ছে যখন দেশে মহামারি করোনাভাইরাসের প্রকোপ নতুন করে বাড়ছে। এজন্য ঈদুল আজহার জামাতে স্বাস্থ্যবিধি মানতে মুসল্লিদের প্রতি আহ্বান জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। শনিবার (৯ জুলাই) স্বাস্থ্যবিধি প্রতিপালনে আট দফা নির্দেশনাসংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে মন্ত্রণালয়।

নির্দেশনায় বলা হয়েছে, পবিত্র ঈদুল আজহা উদযাপন উপলক্ষে কোনো ধরনের আলোকসজ্জা করা যাবে না। প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজু করে ঈদগাহে ও মসজিদে আসতে হবে। করোনাভাইরাস সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে মসজিদ ও ঈদগাহের ওজুখানায় সাবান বা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। ঈদের নামাজের জামাতে আগত মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।

মসজিদ অথবা ঈদগাহে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না। ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে দাঁড়াতে হবে। এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে। পশু কোরবানির ক্ষেত্রে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে হবে।

মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য পবিত্র ঈদুল আজহার নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে খতিব ও ইমামদের দোয়া করার জন্য অনুরোধ জানানো হয়েছে।নির্দেশনা বাস্তবায়নে খতিব, ইমাম এবং মসজিদ পরিচালনা কমিটি ও স্থানীয় প্রশাসনকে অনুরোধ জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।