বৃষ্টিপাতে বিপর্যস্ত শহর, ভারতের একাধিক এলাকায় রেড অ্যালার্ট

Print Friendly, PDF & Email

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মুম্বাইয়ে প্রবল বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টিপাতে বিপর্যস্ত সেখানকার জনজীবন। সতর্কতা বিবেচনায় মুম্বাইসহ আশপাশের কয়েকটি এলাকায় রেড অ্যালার্ট জারি করেছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। শুক্রবার (৮ জুলাই) আগামী ২৪ ঘণ্টার জন্য এ রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস।

জানা গেছে, মহারাষ্ট্র জুড়েই গত কয়েক দিন ধরে ভারী বৃষ্টি অব্যাহত রয়েছে। মুম্বাই, থানে, রায়গড়, রত্নগিরি, সিন্ধুদুর্গ, পালঘর, পুণে, কোলাপুর ও সাতারায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় মহারাষ্ট্রে জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) ১৭টি দল মোতায়েন রয়েছে।

সাবওয়েতেও ঢুকেছে বৃষ্টির পানি। ফলে যাতায়াতে যাত্রীদের পোহাতে হচ্ছে চরম ভোগান্তি। এছাড়া বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাস্তা পানিতে ডুবে যাওয়ায় যাতায়াত বন্ধ করা হয়েছে। ব্যাহত হচ্ছে রেল চলাচলও। পরিস্থিতি মোকাবেলায় মুম্বাইয়ে কাজ করছে এনডিআরএফের পাঁচটি দল।

ভারী বৃষ্টির কারণে কেরালা, গোয়া এবং কর্ণাটকের বিভিন্ন স্থানে এরইমধ্যে দেখা দিয়েছে বন্যা পরিস্থিতি। ফলে এসব রাজ্যে বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। দুর্যোগ মোকাবিলা বাহিনী উদ্ধারকাজে যোগ দিয়েছে। তারা মানুষকে নিরাপদে নেওয়ার জন্য সাধ্যমত চেষ্টা করে যাচ্ছে।