বাণিজ্যমন্ত্রীর নামে ফেসবুক আইডি খুলে প্রতারণা

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নামে ফেসবুক অ্যাকাউন্ট খুলে প্রতারণার অভিযোগে আলমগীর হোসেন নামে তরুণকে গ্রেপ্তার করেছে সিআইডির সাইবার পুলিশ। সোমবার (২৭ জুন) দুপুরে সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার জিসানুল হক গনমাধ্যমে এই তথ্য জানান।

সিআইডি জানায়, গ্রেপ্তার ওই যুবক বাণিজ্যমন্ত্রীর ছবি ও বিভিন্ন কর্মসূচির ছবি ওই ওই ভুয়া অ্যাকাউন্ট থেকে পোস্ট করে দীর্ঘ দিন ধরে প্রতারণা চালিয়ে আসছিল।

জিসানুল হক বলেন, ‘আলমগীর মন্ত্রীর নামে আইডি খুলে তা দিয়ে মন্ত্রীর গণসংযোগমূলক কর্মকাণ্ড প্রচার করতো। এতে প্রচুর লাইক কমেন্ট ও শেয়ার হতো। মানুষ এই আইডিকে অরিজিনাল আইডি হিসেবে বিশ্বাস করতো। এছাড়া অন্যান্য মন্ত্রী এবং বেশকিছু প্রভাবশালী ব্যক্তির নামেও ম্যাসেঞ্জারে চ্যাটিংয়ের মাধ্যমে চাকরিসহ বিভিন্ন সমস্যার সমাধান করিয়ে দেওয়ার কথা বলে। অনেকের কাছ থেকে টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।’

২৬ জুন রাতে সিআইডি সাইবার পুলিশ গাজীপুর জেলার কালিয়াকৈর থানার সফিপুর থেকে আলমগীর হোসেনকে গ্রেপ্তার করা হয়।

গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদে আলমগীর স্বীকার করেছে, বাণিজ্যমন্ত্রীর নামে ভুয়া ফেসবুক আইডি খুলে বিভিন্ন এলাকার চাকরি প্রত্যাশীদের বিশেষ করে মেয়েদের টার্গেট করে চাকরি দেওয়ার নামে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নেয়। অসহায় ভিকটিমদের আস্থা অর্জন করে কৌশলে তাদের কাছ থেকে ব্যক্তিগত ছবি নেয়। পরে সে ওই সব ছবি অনলাইনে ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে ব্লাকমেইল করে অর্থ আদায় করতো। তার বিরুদ্ধে ভিকটিমদের নামে ফেক আইডি তৈরি করে গোপন ছবি ও ভিডিও ছেড়ে দেওয়ার তথ্য পাওয়া গেছে।

পুলিশ জানায়, আলমগীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে কাফরুল থানার মামলা হয়েছে। পর্নোগ্রাফির অভিযোগও আনা হয়েছে। তার কাছ থেকে প্রতারণায় ব্যবহৃত চারটি মোবাইল সেট এবং ৯টি সিম উদ্ধার করা হয়।