টানা দ্বিতীয় দিন করোনায় মৃত্যু, শনাক্ত ৮৭৪

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : দেশে মহামারি করোনাভাইরাসে টানা দ্বিতীয় দিন মৃত্যুর খবর এলো। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে একজন মারা গেছেন। এর আগের দিনও করোনায় একজনের মৃত্যু হয়েছিল। এদিকে করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৮৭৪ জন। এর আগের দিন করোনায় ৮৭৩ জন আক্রান্ত হয়েছিলেন। এর আগে গত ২৮ ফেব্রুয়ারি ৮৯৭ জন করোনায় সংক্রমিত হয়েছিল এদিকে গত ২৪ ঘণ্টায় বেড়েছে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও, যা গত ২৪ ঘণ্টায় ছাড়িয়েছে ১১ শতাংশ।

মঙ্গলবার (২১ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় ৭ হাজার ৯২৭টি নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ৮৭৪টি নমুনায়। এ নিয়ে দেশে এখন পর্যন্ত ১৯ লাখ ৫৮ হাজার ৭৪ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলো।

এদিকে, নতুন সংক্রমণের পাশাপাশি বেড়েছে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও। গত ২৪ ঘণ্টায় এই হার ছিল ১১ দশমিক শূন্য ৩ শতাংশ, যা আগের দিন ছিল ১০ দশমিক ৮৭ শতাংশ। সব মিলিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৭৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৮৪ জন। আগের দিন এই সংখ্যা ছিল ৯২। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৫ হাজার ৯৮৩ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৩৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যুতে করোনায় মোট মৃত্যু দাঁড়িয়েছে ২৯ হাজার ১৩৩ জনে। এ পর্যন্ত করোনায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৮ হাজার ৫৯৯ জন, নারী ১০ হাজার ৫৩৪ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য আরও বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা নমুনা পরীক্ষা হয়েছে ৮৮০টি ল্যাবে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। মোট ল্যাবের মধ্যে সরকারি ৫৪৫টি, বেসরকারি ১১৭টি।

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৭ হাজার ৮৯৩টি নমুনা সংগ্রহ করা হয়। নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৭ হাজার ৯২৭টি। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯৩ লাখ ৭৭ হাজার ৮৬৭টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮ লাখ ৬৩ হাজার ৩৮৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ৪১ হাজার ২৫৬টি।