ঢাকায় যাদের ফ্ল্যাট-প্লট আছে, তারা কালো টাকার মালিক: অর্থমন্ত্রী

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : রাজধানী ঢাকায় যাদের ফ্ল্যাট বা প্লট আছে, তারা সবাই কালো টাকার মালিক বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার (১৫ জুন) দুপুরে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এই মন্তব্য করেন।

এ সময় অর্থমন্ত্রী জানান, বিদেশে পাচার হয়ে যাওয়া টাকা দেশে ফিরে এলে তার একটি অংশ পুঁজিবাজারেও বিনিয়োগ হবে। তাতে পুঁজিবাজার লাভবান হবে।

দেশের আলোচিত একটি বিষয় বিদেশে টাকা পাচার। নানা উদ্যোগেও বিপুল অংকের এই টাকা ফেরত আনা যায়নি। এর মধ্যে এবারের প্রস্তাবিত বাজেটে দেশ থেকে বিভিন্ন উপায়ে পাচার হওয়া অর্থ বৈধ করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। বিষয়টি নিয়ে নানা মহলে সমালোচনা হচ্ছে। এই সুযোগ দেওয়া হলেও পাচার হওয়া অর্থ খুব একটা দেশে ফেরত আসবে না বলে মনে করেন অর্থনীতিবিদেরা। তাদের মতে, যারা অর্থ বিদেশে পাচার করে তারা দেশে ফেরানোর জন্য করে না।

পাচারের অর্থ ফেরত আনার সুযোগ রাখা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ‘বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও চলমান অস্থিতিশীল পরিস্থিতির কারণে বৈশ্বিক অর্থনীতিতে মন্দার পূর্বাভাস পাওয়া যাচ্ছে। এ অবস্থায় আগামী অর্থবছরে আমাদের কঠিন পরিস্থিতি মোকাবিলা করতে হতে পারে। এ কারণেই পাচার হওয়া টাকা ফিরিয়ে এনে দেশে বিনিয়োগের সুযোগ দেয়া হয়েছে।’