৫ দিনের সফরে ঢাকায় সার্ক মহাসচিব

Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার : পাঁচ দিনের সফরে বাংলাদেশে এসেছেন দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) মহাসচিব এসালা রোয়ান উইরাকুন। শনিবার (৪ জুন) দুপুরে কাঠমান্ডু থেকে ঢাকায় আসেন সার্ক মহাসচিব।

সার্কের মহাসচিব ঢাকা সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন।

এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে তার বৈঠক হবে। তবে পররাষ্ট্রমন্ত্রী ঢাকার বাইরে থাকায় সার্ক মহাসচিবের সঙ্গে বৈঠকের সম্ভাবনা কম।
প্রায় ৬ বছর পর সার্কের কোনো মহাসচিব ঢাকায় এসেছেন। এসালা রোয়ান উইরাকুনের অনেক আগেই ঢাকায় আসার কথা ছিল, তবে করোনা মহামারির কারণে তার ঢাকা সফর বিলম্বিত হয়।

সার্ক মহাসচিবের ঢাকা সফরকালে সংস্থাটির সঙ্গে বাংলাদেশ কীভাবে আরো গভীরভাবে সম্পৃক্ত হতে পারে, সে বিষয়ে আলোচনা প্রাধান্য পাবে। একই সঙ্গে দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক কানেকটিভিটি জোরদারে আলোচনা হবে।

শ্রীলঙ্কার কূটনীতিক এসালা রোয়ান উইরাকুন ২০২০ সালে সার্ক মহাসচিবের দায়িত্ব নেন। তার আগে পাকিস্তানের কূটনীতিক আমজাদ হোসেন সিয়াল সার্কের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তবে আমজাদ হোসেন দায়িত্ব পালনকালে ঢাকা সফরে আসেননি।

তার আগে ২০১৪ ও ২০১৭ সালে সার্ক মহাসচিব অর্জুন বাহাদুর থাপা ঢাকা সফর করেন।