কঙ্গোতে বিদ্রোহীদের হামলা, নিহত ২৭

Print Friendly, PDF & Email

আন্তর্জাতিক ডেস্ক : গণপ্রজাতন্ত্রী কঙ্গোর পূর্বাঞ্চলে সশস্ত্র বিদ্রোহীদের হামলায় অন্তত ২৭ বেসামরিক লোক নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। দেশটির সেনাবাহিনী ও রেড ক্রিসেন্ট সোসাইটি এ তথ্য নিশ্চিত করেছে।

এই অঞ্চলে সহিংসতা পর্যবেক্ষণকারী দল, কিভু সিকিউরিটি ট্র্যাকার (কেএসটি) টুইটার বার্তায় জানায়, শনিবার (২৮ মে) সশস্ত্র গোষ্ঠী অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেস (এডিএফ) এ হামলা চালায়।

সেনাবাহিনীর মুখপাত্র অ্যান্থনি মুয়ালুশায়ি বলেছেন, ‘আমরা ভোরবেলা বেউ মানিয়ামা গ্রামে গুলির শব্দ শুনেছি।যখন আমরা সেখানে পৌঁছাই, তখন অনেক দেরি হয়ে গেছে; এর মধ্যেই শত্রুপক্ষ এডিএফ আমাদের পক্ষের এক ডজনের বেশি বেসামরিক লোককে ছুরি মেরে হত্যা করেছে।’

অভিযোগ রয়েছে, আফ্রিকার মধ্যাঞ্চলে এডিএফ নামের এই মিলিশিয়া গ্রুপটি সক্রিয় এবং তাদের সঙ্গে জঙ্গি গোষ্ঠী আইএসের সম্পৃক্ততা রয়েছে। তাৎক্ষণিকভাবে এডিএফ এই হামলার দায় স্বীকার করেনি।

এদিকে, গত ২৭ মে বিদ্রোহী গোষ্ঠীর কাছে অস্ত্র বিক্রির অভিযোগে আটজন সেনা সদস্য ও তিনজন বেসামরিক লোককে মৃত্যুদণ্ড দিয়েছেন কঙ্গোর সামরিক আদালত। এর একদিন পরেই এ হামলার খবর পাওয়া গেলো।

১২০টিরও বেশি সশস্ত্র গোষ্ঠী দেশটির পূর্বাঞ্চলে সক্রিয় রয়েছে বলে জানা গেছে। যেখানে বেসামরিক লোকদের গণহারে হত্যা করা একটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

সূত্র: দ্যা গার্ডিয়ান