ইতিহাসের পাতায় মরিনহো

Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক : ইউরোপের শীর্ষ ক্লাব টুর্নামেন্ট জিতেছেন দুইবার। দুইবার জিতেছেন দ্বিতীয় সেরা টুর্নামেন্টও। তৃতীয় শীর্ষ টুর্নামেন্ট জিতে তার এমন উচ্ছ্বাস করা মানায়? তবে হোসে মরিনহোর শিশুসুলভ আবেগ চোখে পড়লো সবার।

ইউরোপা কনফারেন্স লিগের ট্রফি জেতার পর বাধভাঙা আবেগ-উচ্ছ্বাসে ভাসলেন ‘স্পেশাল ওয়ান’খ্যাত পর্তুগিজ এই কোচ। জানালেন, এই ট্রফিও তার কাছে ভীষণ ‘স্পেশাল’।

বুধবার (২৫ মে) ইউরোপা কনফারেন্স লিগের প্রথম আসরের ফাইনালে ফেইনুর্ডকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছে মরিনহোর এএস রোমা। ইউরোপিয়ান প্রতিযোগিতায় তারা শিরোপার স্বাদ পেল ৬১ বছর পর! এর আগে তাদের একমাত্র ইউরোপিয়ান ট্রফি ছিল সেই ১৯৬১ সালে, জিতেছিল ফেয়ার্স কাপ (যা ১৯৭১ সালের পর বন্ধ হয়ে যায়)।

শুধু রোমার শিরোপাখরা কাটানো নয়। মরিনহো নিজেও উঠে গেছেন অনন্য উচ্চতায়। প্রথম কোচ হিসেবে দুটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি ইউরোপা লিগ ও একটি কনফারেন্স লিগ জিতে নাম লিখিয়েছেন ইতিহাসের পাতায়। আরেকটি দুর্দান্ত রেকর্ডের মালিক হয়েছেন। ইউরোপিয়ান প্রতিযোগিতায় ৫টি ফাইনাল খেলে ৫টিতেই ট্রফি জিতেছেন মরিনহো।

রোমাকে ট্রফি জিতিয়ে তাই আবেগে বাধ দিতে পারলেন না মরিনহো। বললেন, ‘আমার ক্যারিয়ারের দারুণ একটি ব্যাপার হলো, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ইউরোপা লিগের জয়টি ছাড়া, অন্য ট্রফিগুলো আমি জিতেছি পোর্তো, ইন্টার ও রোমার মতো ক্লাবে, যা আমার কাছে খুব, খুব, খুবই স্পেশাল।’

এরপর নিজের ভবিষ্যৎ নিয়ে ৫৯ বছর বয়সী কোচ জানালেন, ‘আমি এখানেই থাকছি, কোনো সংশয় নেই। যদিও কিছু গুজব ছড়াচ্ছে, তবে আমি রোমাতেই থাকতে চাই।’