উত্তর কোরিয়ায় করোনায় ৪২ মৃত্যু, শনাক্ত ৮ লাখ

Print Friendly, PDF & Email

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে উত্তর কোরিয়ায় মৃত্যু হয়েছে ৪২ জনের। একই সঙ্গে ভাইরাস শনাক্ত হয়েছে আট লাখের বেশি মানুষের শরীরে। দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কেসিএনএর বরাতে রোববার এমন তথ্য দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

বিশ্বজুড়ে করোনা ছড়িয়ে পড়ার আড়াই বছরের মাথায় গত বৃহস্পতিবার প্রথমবারের মতো এতে আক্রান্ত এক রোগী শনাক্ত হওয়ার খবর সামনে আনে উত্তর কোরিয়ার সরকার।

বিষয়টিকে ‘জরুরি অবস্থা’আখ্যা দিয়ে দেশজুড়ে লকডাউনের আদেশ দেন সর্বোচ্চ নেতা কিম জং-উন।সর্বশেষ রোববার ‘জ্বরে’ আরো ১৫ জনের মৃত্যুর তথ্য জানিয়েছে উত্তর কোরিয়া। তবে এদের মৃত্যুও করোনায় হয়েছে বলে ইঙ্গিত মিলেছে।

কেসিএনএ জানিয়েছে, ভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যু পৌঁছেছে ৪২ জনে। আর এ পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছেন আট লাখ ২০ হাজার ৬২০ জন। তিন লাখ ২৪ হাজার ৫৫০ জনকে চিকিৎসা দেয়া হয়েছে।

দুই বছরের বেশি সময় উত্তর কোরিয়া দাবি করে আসছিল তাদের কোনো নাগরিক করোনায় আক্রান্ত হননি। মহামারি শুরুর পর থেকেই কঠোর বিধিনিষেধ জারি করেছিল দেশটি। এমন প্রেক্ষাপটে আর্থিক ক্ষতির মুখে পড়তে হয় পিয়ংইয়ংকে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। এরপর তা ছড়িয়ে পড়ে। এতে মৃত্যু ও শনাক্তের সংখ্যা বাড়ছেই। তবে সংক্রমণ আগের চেয়ে বেশ কমেছে অনেক দেশে।