বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে নতুন অধিনায়ক ভারতের

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : একদিকে বড়সড় ঝড় বয়ে গেল বাংলাদেশের ক্রিকেটে। আরেকদিকে সিরিজ নিয়ে পরিকল্পনায় ব্যস্ত ভারতীয়রা। আজ বৃহস্পতিবার বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে আসন্ন টি-টোয়েন্টি আর টেস্ট সিরিজের জন্য দলও ঘোষণা করে দিয়েছে ভারত।

দাবি মেনে নেয়ার আশ্বাস পেয়ে অবশ্য গতকালই (বুধবার) ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা। ভারত সিরিজ নিয়ে তাই আর শঙ্কা নেই। শনিবার থেকে সাকিবরাও প্রস্তুতি শুরু করবেন জোরেসোরে।

এদিকে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিরাট কোহলি থাকছেন না, সে খবর জানা গিয়েছিল আগেই। তাকে বাদ দিয়েই টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করেছে ভারত। কোহলির অনুপস্থিতিতে এই ফরমেটে দলকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। এই সিরিজেও থাকছেন না দীর্ঘদিন ধরে দলের বাইরে থাকা মহেন্দ্র সিং ধোনি।

ভারতের টি-টোয়েন্টি চমক হিসেবে জায়গা করে নিয়েছেন মুম্বাইয়ের ব্যাটিং অলরাউন্ডার শিভাম দুবে। প্রথমবারের মতো ভারতীয় দলে ডাক পেয়েছেন তিনি। টি-টোয়েন্টি দলে ফিরেছেন হার্ডহিটিং উইকেটরক্ষক ব্যাটসম্যান সঞ্জু স্যামসন আর লেগস্পিনার ইয়ুজবেন্দ্র চাহালও।

টেস্ট সিরিজের দলে অবশ্য পরিবর্তন আনেনি ভারত। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে ৩-০তে হোয়াইটওয়াশ করা দলটিই থাকছে বাংলাদেশের বিপক্ষে সিরিজেও।

আগামী ৩ নভেম্বর টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হবে দুই দলের লড়াই। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর দুটি টেস্ট খেলবে বাংলাদেশ আর ভারত।

ভারতের টি-টোয়েন্টি দল : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সঞ্জু স্যামসন, শ্রেয়াস আয়ার, মনিশ পান্ডে, রিশাভ পান্ত (উইকেটরক্ষক), ওয়াশিংটন সুন্দর, ক্রুনাল পান্ডিয়া, ইয়ুজবেন্দ্র চাহাল, রাহুল চাহার, দীপক চাহার, খলিল আহমেদ, শিভম দুবে, শার্দুল ঠাকুর।

টেস্ট সিরিজের দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, হানুমা বিহারি, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদ্বীপ যাদব, মোহাম্মদ শামি, উমেশ যাদব, ইশান্ত শর্মা, শুভমান গিল, রিশাভ পান্ত।