সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল হয়েছে : উ. কোরিয়া

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : সাবমেরিন থেকে নতুন ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার এক বিবৃতিতে উত্তর কোরিয়ার তরফ থেকে জানানো হয়েছে যে, সাবমেরিন থেকে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা (এসএলবিএম) সফল হয়েছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে আবারও আলোচনায় বসতে যাচ্ছে এমন ঘোষণা দেয়ার একদিন পরই বুধবার ওই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে পিয়ংইয়ং। দক্ষিণ কোরিয়ার যৌথ বাহিনীর প্রধান জানিয়েছেন, বুধবার সকালে উত্তর কোরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কাংওন প্রদেশের ওনসান বন্দরের কাছে ওই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। এটি ৪৫০ কিলোমিটার দূরত্বে গিয়ে জাপান সাগরে পড়েছে।

বিশ্লেষকরা বলছেন, ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের বৈঠকের পর বুধবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষা ওই অঞ্চলে সবচেয়ে বেশি উত্তেজনা তৈরি করেছে। এটা একই সঙ্গে উত্তর কোরিয়া যে সহিংসভাবে তাদের অস্ত্রের মজুদ বাড়াচ্ছে তা মনে করিয়ে দিল।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএর এক প্রতিবেদনে বলা হয়েছে, যেসব প্রতিরক্ষা বিজ্ঞানী এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার পুরো বিষয়টি পরিচালনা করেছেন তাদের উষ্ণ অভিনন্দন জানিয়েছেন কিম জং উন। এর আগে একটি নতুন অস্ত্র ব্যবস্থার পরীক্ষায় ছিলেন বলে এবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষায় হাজির ছিলেন না কিম।

নতুন ধরনের এই এসএলবিএম ক্ষেপণাস্ত্রের নাম দেয়া হয়েছে পুকগুকসং-৩। এই ক্ষেপণাস্ত্রটি খাড়াভাবে উৎক্ষেপণ করা হয়েছে। নতুন এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তার ক্ষেত্রে নেতিবাচক কোনো প্রভাব ফেলেনি বলেও দাবি করেছে উত্তর কোরিয়া। তবে এই পরীক্ষার বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

বুধবার জাপানের তরফ থেকে বলা হয়েছে, উত্তর কোরিয়া সম্ভবত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। সাগরে থাকা বিভিন্ন জাহাজকে সতর্ক থাকতে বলা হয়েছে। জাপান সরকারের মুখপাত্র ইয়োসিহাইড সুগা বলেন, কয়েক মিনিটের ব্যবধানে উত্তর কোরিয়া দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি জাপানের এক্সক্লুসিভ ইকোনমিক জোনে (ইইজেড) পড়েছে।

উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া। অপরদিকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার তীব্র নিন্দা জানিয়েছেন।