সড়ক পরিবহন আইন সংশোধনের গুঞ্জন, শঙ্কিত-উদ্বিগ্ন ইলিয়াস কাঞ্চন

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ আইনটি সংশোধন করা হবে। তাদের এ কথার পরিপ্রেক্ষিতে নিরাপদ সড়ক চাই-এর চেয়ারম্যান ও অভিনয়শিল্পী ইলিয়াস কাঞ্চন বলেছেন, আমি শঙ্কিত, আমি উদ্বিগ্ন। তিনি বলেন, এক বছর হয়ে গেল, তারপরও এই আইনটি পাস হওয়ার পর কোনো বিধিমালা প্রণয়ন হয়নি। যে কারণে আইনটি বাস্তবায়ন কিংবা প্রয়োগ করা যাচ্ছে না।

মঙ্গলবার (১ অক্টোবর) সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ইলিয়াস কাঞ্চন।

তিনি বলেন, ‘সড়ক পরিবহন আইনটি আমরা যেভাবে চেয়েছিলাম, এমনিতেই তাতে আমাদের আকাঙ্ক্ষার প্রতিফলন হয়নি। এই আইন প্রণয়নের পর আমাদের পক্ষ থেকে একাধিক সংশোধন দেয়া হয়েছিল। কিন্তু তা করা হয়নি। যেহেতু নানা মত ও গোষ্ঠী রয়েছে, প্রত্যেকের চাওয়া-পাওয়ার হিসাব আছে, সবাইকে সরকারের আস্থার মধ্যে রাখতে হবে- এসব বিবেচনায় আমরা যতটুকু পেয়েছিলাম, তাতেই সন্তুষ্টি প্রকাশ করে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছিলাম।’

‘কিন্তু এখন শুনতে পাচ্ছি, এই আইনে যতটুকু পেয়েছি, তার ওপর ছুরিকাঁচি চালানো হবে। এটি হলে আইনটি কতটুকু জনকল্যাণে কাজে লাগবে, সেটাই ভাবছি’, যোগ করেন ইলিয়াস কাঞ্চন।

তবে ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ সংশোধনের কোনো উদ্যোগ নেয়া হয়নি, বিষয়টি শুধুই ‘গুঞ্জন’ বলে দাবি করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ বিষয়ে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘আমরা সেতুমন্ত্রীর কথায় আশাবাদী হতে চাই। আমরা বিশ্বাস করি, সেতুমন্ত্রীর কথানুসারে বিষয়টি গুঞ্জন আকারে থাকলেই জনমনে স্বস্তি নেমে আসবে।’

‘২০১২ সালে এই আইন পাস করার উদ্যোগ নেয়া হয়। কিন্তু একটা গোষ্ঠীর কারণে তা সম্ভব হচ্ছিল না। অনেক যুদ্ধ করে, অনেক ত্যাগ-তিতিক্ষার পর এই আইনটি পাস হয়েছে। গত বছর কোমলমতি শিক্ষার্থীদের রাজপথে নেমে আসা, পুরো দেশের মানুষের প্রতিবাদে ফেটে পড়াসহ নানা সংগ্রাম, আন্দোলন করতে হয়েছে এর জন্য’, যোগ করেন নিরাপদ সড়ক চাই’র চেয়ারম্যান।

২২ অক্টোবর ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯’ এবং জাহানারা কাঞ্চনের (ইলিয়াস কাঞ্চনের স্ত্রী) ২৬তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে অক্টোবর মাসজুড়ে কর্মসূচি ঘোষণা করেন ইলিয়াস কাঞ্চন।