কুলভূষণকে মিথ্যা বলতে চাপ দিচ্ছে পাকিস্তান

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : পাকিস্তানের প্রচণ্ড চাপে তাদের শেখানো কথা বলতে বাধ্য হচ্ছেন কুলভূষণ যাদব। সোমবার ইসলামাবাদে তার সঙ্গে দেখা করার পর একথাই জানালেন ভারতীয় কূটনীতিক গৌরব আলুওয়ালিয়া। এ প্রসঙ্গে তিনি বলেন, তার মুখ থেকে অসঙ্গতিপূর্ণ কথা শোনার পরেই বুঝতে পারি তিনি প্রচণ্ড চাপের মধ্যে রয়েছেন। আসলে তাকে দিয়ে নিজেদের কথা বলিয়ে নিতে চাইছে পাকিস্তান।

ওই বৈঠকের পর একটি বিবৃতি দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, কুলভূষণকে দেখেই মনে হয়েছে তিনি স্বাভাবিক অবস্থায় নেই। প্রচণ্ড মানসিক চাপে রাখা হয়েছে তাকে। সেজন্য আতঙ্কের ছাপ ফুটে উঠেছিল তার চোখে-মুখে। তিনি যাই বলুন না কেন, তার মানসিক অবস্থা যে ভাল নয় তা পরিষ্কার বোঝা যাচ্ছিল। ঘণ্টা খানেকের এই বৈঠকের পর পাকিস্তানের বিরুদ্ধে ফের আন্তর্জাতিক আদালতে যাওয়ার পরিকল্পনা নিচ্ছে ভারত।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, পাকিস্তানে নিযুক্ত ভারতীয় হাই কমিশনারের কাছ থেকে সম্পূর্ণ রিপোর্ট পাওয়ার পরেই আন্তর্জাতিক আদালতে ন্যায় বিচারের আবেদন করা হবে।

সোমবার সকালে ভারতীয় দূতাবাস থেকে জানানো হয়, সোমবার দুপুরে এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা গৌরব অহলুওয়ালিয়া পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে কুলভূষণের সঙ্গে দেখা করবেন। আশা করা যায়, আন্তর্জাতিক আদালতের নির্দেশ মেনে পাকিস্তান তার সঙ্গে খোলাখুলি কথা বলার সব ব্যবস্থা করবে।

গত ১৭ জুলাই চরবৃত্তি ও সন্ত্রাসবাদী কার্যকলাপে অভিযুক্ত কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডে স্থগিতাদেশ জারি করে আন্তর্জাতিক আদালত। তার বিরুদ্ধে আনা অভিযোগ এবং তার শাস্তির পুনর্মূল্যায়ন এবং তাকে দ্রুত কনস্যুলার অ্যাকসেস দিতে পাক সরকারকে নির্দেশ দেয় আদালত। এই প্রসঙ্গে পাকিস্তানের ১৯৬৩ সালের ভিয়েনা চুক্তি লঙ্ঘনের কথাও উল্লেখ করে আন্তর্জাতিক আদালত।