এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচি প্রকাশ

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : আগামী ২ এপ্রিল থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা। চলবে ১৩ মে পর্যন্ত। বুধবার ঢাকা শিক্ষাবোর্ড এ পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে।

এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনে চূড়ান্ত প্রস্তুতি নেয়া হচ্ছে। ইতোমধ্যে আন্তঃশিক্ষা বোর্ড বা ঢাকা শিক্ষা বোর্ড থেকে পরীক্ষার রুটিন প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠালে তা চূড়ান্ত করা হয়।

রুটিন অনুযায়ী, আগামী ২ এপ্রিল এইচএসসি পরীক্ষার বাংলা প্রথমপত্র (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৩ মে পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে চলবে ২৩ মে পর্যন্ত।

এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রায় ১২ লাখ শিক্ষার্থীর অংশগ্রহণের কথা রয়েছে।

ঢাকা বোর্ড সূত্রে জানা গেছে, এবার কম্পিউটার বিষয়ে আলাদাভাবে পরীক্ষার আয়োজন হবে। আইসিটি বিষয়ের মধ্যে কম্পিউটার বিষয়টি আন্তর্ভুক্ত করা হয়েছে। এ কারণে প্রতি বছর এইচএসসি পরীক্ষা মোট ৪৪ দিন ধরে আয়োজিত হলেও এবার ৪২ দিন পর্যন্ত চলবে।

সারা দেশে মোট ৫৮টি কেন্দ্র এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রশ্নফাঁস ও নানা অভিযোগে অভিযুক্ত হওয়ায় গত বছরের চাইতে এবার ছয়টি কেন্দ্র কমানো হয়েছে। ঢাকায় অবস্থিত বাতিল কেন্দ্রগুলো হলো- ড. শহীদুল্লাহ কলেজ, লালমাটিয়া মহিলা কলেজ, ধানমন্ডির নিউ মডেল কলেজ, ঢাকা ক্যান্ট. গালর্স কলেজ, আবতাব নগরের ইমপেরিয়াল কলেজসহ আরো একটি কলেজ।

ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার বলেন, চলতি বছর শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষার রুটিন তৈরি হয়েছে। সেটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমোদন দেয়া হলে তা প্রকাশ করা হবে।

তিনি বলেন, প্রতি বছর ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়। এবার সেদিন স্টার সানডে হওয়ায় পরীক্ষার রুটিন একদিন পিছিয়ে তৈরি করা হয়েছে।

Be the first to comment on "এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচি প্রকাশ"

Leave a comment

Your email address will not be published.




two × 4 =