সুইস প্রেসিডেন্ট ঢাকায়

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : ফুলেল শুভেচ্ছা আর তোপধ্বনির উষ্ণ অভ্যর্থনায় বাংলাদেশে পা রেখেছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেইন বেরসে। বাংলাদেশে কোনো সু্ইস রাষ্ট্রপ্রধানের এটাই প্রথম সফর।

সুইস এয়ারফোর্সের একটি বিশেষ বিমানে রবিবার বেলা ১টা ২৩ মিনিটে বাংলাদেশে পৌঁছান সুইস প্রেসিডেন্ট। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রোহিঙ্গাদের পরিস্থিতি নিজে চোখে দেখতে এবং দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য চার দিনের সফরে ঢাকায় এসেছেন প্রেসিডেন্ট বেরসে।

তিনি বিমান থেকে নেমে আসার সময় ২১ বার তোপধ্বনিতে তাকে স্বাগত জানানো হয়। দুটি শিশু ফুল দিয়ে বরণ করে নেয় সুইস রাষ্ট্রপ্রধানকে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সু্ইজারল্যান্ডের প্রেসিডেন্টকে সঙ্গে নিয়ে মঞ্চে আসার পর দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়।

তিন বাহিনীর একটি সুসজ্জিত দল এ সময় গার্ড অব অনার দেয়। পরে প্রেসিডেন্ট বেরসে গার্ড পরিদর্শন করেন এবং উপস্থিত সবার সঙ্গে পরিচিত হন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বিমানবন্দরে উপস্থিত ছিলেন।
বিমানবন্দরে আরও উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, তিন বাহিনীর প্রধান, আইজিপি, ঢাকায় ভ্যাটিকানের রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরি, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব সচিব নজিবুর রহমান, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া ও পররাষ্ট্র সচিব শহীদুল হক।

এই সফরে সুইস প্রেসিডেন্ট কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন এবং মিয়ানমারে তাদের ওপর চালানো ভয়াবহ নির্যাতনের কথা শুনবেন। এছাড়া রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সাক্ষাতের সূচি হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে গিয়ে সুইস প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন। এই সফরে ওই হোটেলেই থাকবেন প্রেসিডেন্ট বেরসে।

সোমবার তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন এবং ধানমণ্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

সোমবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন সুইস প্রেসিডেন্ট। সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি হামিদের দেওয়া নৈশভোজে যোগ দেবেন তিনি।
প্রেসিডেন্ট বেরসে কক্সবাজারের কুতুপালং ক্যাম্প পরিদর্শন করবেন মঙ্গলবার। এছাড়া নাগরিক সমাজের প্রতিনিধি এবং বাংলাদেশে সক্রিয় সুইস ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন।

ঢাকা আর্ট সামিটও দেখতে যাবেন সুইস প্রেসিডেন্ট। সুইস আর্টস কাউন্সিল প্রো হেলভেশিয়া আর্ট সামিটের আয়োজনে যুক্ত রয়েছে।

বাংলাদেশ ও সুইজারল্যান্ডের কূটনৈতিক সম্পর্কের ৪৫ বছর পূর্তি হয়েছে ২০১৭ সালে। ১৯৭২ সালের ১৩ মার্চ সুইজারল্যান্ড বাংলাদেশকে স্বীকৃতি দেয়। তখন থেকেই দুই দেশের মধ্যে বন্ধুত্ব অটুট রয়েছে।

সুইস প্রেসিডেন্টের সফরকে কেন্দ্র করে বিমানবন্দরের টার্মিনালের ওপরে এবং সামনে দুই দেশের পতাকা দেখা যায়। এছাড়া ভিভিআইপি টার্মিনালের দুই পাশে বাংলাদেশের রাষ্ট্রপ্রধান আবদুল হামিদ ও বেরসের দুটি বড় ছবি রাখা হয়।

Be the first to comment on "সুইস প্রেসিডেন্ট ঢাকায়"

Leave a comment

Your email address will not be published.




five × 3 =