আশ্বাসে অনশন ‌‘ভাঙছেন’ স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষকরা

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : সরকারের কাছ থেকে আশ্বাস পেয়ে অনশন ভাঙতে যাচ্ছেন জাতীয়করণের দাবিতে গত ১ জানুয়ারি থেকে রাজধানীতে আন্দোলন চালিয়ে আসা স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা।

জাতীয় প্রেস ক্লাবের সামনে চালিয়ে আসা অনশন মঙ্গলবার দুপুরের পর ভাঙার সম্ভাবনার কথা জানান স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান জানান।

তিনি বলেন, অনশনস্থলে শিক্ষাসচিব মো. আলমগীর হোসেন (কারিগরী ও মাদ্রাসা) এসে আনুষ্ঠানিকভাবে দাবি মেনে দেওয়ার ঘোষণা দেওয়ার কথা রয়েছে। এরপর অনশন ভাঙবেন তারা।

মোখলেছুর বলেন, “বেলা পৌনে ১টায় শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রীর সঙ্গে পুল ভবনে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে শিক্ষক প্রতিনিধিদলের বৈঠক হয়েছে। ‍উনারা বলেছেন, আমাদের দাবির বিষয়টি প্রধানমন্ত্রীর দপ্তরে গেছে, অর্থমন্ত্রীও আশ্বাস দিয়েছেন, এই অবস্থায় কর্মসূচি প্রত্যাহার করতে বলেছেন।

আমরা বলেছি- অনশনস্থলে আমাদের আন্দোলনরত সকল শিক্ষকদের কাছে এই বিষয়টি ঘোষণা করা হলে কর্মসূচি পরিহার করব। এই অবস্থায় শিক্ষামন্ত্রী নিজে না এসে শিক্ষা সচিব আলমগীর হোসেন মহোদয়কে পাঠাচ্ছেন।

স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের এই নেতা বলেন, এখন আমরা আশা করছি, সচিব আমাদের এখানে এসে দাবি পূরণের বিষয়ে সুনির্দিষ্ট ঘোষণা দেবেন, আমরাও উনাদের অভিনন্দন জানিয়ে কর্মসূচি প্রত্যাহার করে নেব।

কর্মসূচিস্থলে শিক্ষামন্ত্রী না আসার সিদ্ধান্তের বিষয়ে মোখলেছুর রহমান বলেন, “এর আগে প্রেস ক্লাবের সামনে নন-এমপিও শিক্ষককদের অনশনে এসেও শিক্ষামন্ত্রী আন্দোলন প্রত্যাহার না করাতে পেরে ফিরে গিয়েছিলেন, এই জন্য আজকে আমাদের এখানে আসতে তিনি বিব্রত বোধ করছেন।”

শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে প্রেস ক্লাবের সামনে অনশনরত সকল শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, “আপনারা প্রস্তুতি নিন, দুপুর ২টার দিকে শিক্ষাসচিব আসছেন, আমরা সবাই সুশৃঙ্খলভাবে উনাদের গ্রহণ করব। সরকারের ম্যাসেজ আন্তরিকতা সাথে মেনে নেব।

এর আগে রবিবার শিক্ষামন্ত্রীর সঙ্গে তিন দফা বৈঠকে বসলেও তার ‘আশ্বাসে’ সাড়া না দেননি ইবতেদায়ী শিক্ষকরা। প্রধানমন্ত্রী বা অর্থমন্ত্রী কাছ থেকে জাতীয়করণের ‘স্পষ্ট ঘোষণার’ অপেক্ষায় অনশন ভাঙেননি তারা।

১ জানুয়ারি থেকে জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান শুরুর আটদিন পর আমরণ অনশনে রূপ নেয় এই শিক্ষক সমিতির আন্দোলন।

Be the first to comment on "আশ্বাসে অনশন ‌‘ভাঙছেন’ স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষকরা"

Leave a comment

Your email address will not be published.




7 − 3 =