বিদেশে শিশু দত্তক নিষিদ্ধ করল ইথিওপিয়া

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : ইথিওপিয়া থেকে দত্তক নেওয়া শিশুরা বিদেশে অবহেলা ও নির্যাতনের মধ্যে বড় হচ্ছে, এই ধরনের আশঙ্কার পটভূমিতে সে দেশ থেকে বিদেশি নাগরিকদের শিশু দত্তক নেওয়া নিষিদ্ধ করা হয়েছে।

মার্কিন নাগরিকরা সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে যেসব শিশু দত্তক নেন, তার সবচেয়ে বড় উৎসই হল ইথিওপিয়া। আমেরিকাতে আন্তর্জাতিকভাবে দত্তক নেওয়া শিশুদের প্রায় কুড়ি শতাংশই সে দেশের।

ইথিওপিয়া থেকে যারা শিশু দত্তক নিয়েছেন, সেই তালিকায় আছেন হলিউড তারকা ব্র্যাড পিট ও অ্যাঞ্জেলিনা জোলিও।

তবে ২০১৩ সালে আমেরিকাতে এক দম্পতি ইথিওপিয়া থেকে দত্তক নেওয়া একটি শিশুকে হত্যার দায়ে দোষীও সাব্যস্ত হয়েছিলেন।

ইথিওপয়ার রাজধানী আদিস আবাবা থেকে ইম্যানুয়েল ইগুনজা বলেছেন, সেই মামলার সূত্র ধরেই ইথিওপিয়া থেকে বিদেশিদের শিশু দত্তক নেওয়াকে কেন্দ্র করে তীব্র বিতর্ক শুরু হয়েছিল।

দুইবছর আগে ডেনমার্কও ইথিওপিয়া থেকে শিশু দত্তক নেওয়া বন্ধ করে দিয়েছিল। সেই সিদ্ধান্ত ঘিরেও বিতর্ক হয়েছিল, তবে ডেনমার্ক বলেছিল এই দত্তক নেওয়ার সঙ্গে সম্ভাব্য শিশু পাচারের সম্পর্ক থাকতে পারে বলে তারা সন্দেহ করছে।

ইথিওপিয়ার আইন-প্রণেতারা এখন বলেছেন, সে দেশে অনাথ ও সামাজিকভাবে বিপন্ন শিশুদের এখন স্থানীয়ভাবে যে সব সুযোগ-সুবিধা পাওয়া যাবে সেই পদ্ধতির মধ্যেই বড় করে তোলা হবে।

তবে সে দেশের এমপিদের কেউ কেউ আবার বলছেন ইথিওপিয়াতে বিপন্ন শিশুদের দেখাশুনো করার মতো উপযুক্ত সামাজিক অবকাঠামোই নেই। সূত্র: বিবিসি

Be the first to comment on "বিদেশে শিশু দত্তক নিষিদ্ধ করল ইথিওপিয়া"

Leave a comment

Your email address will not be published.




nineteen − 5 =