বিশ্বের শীর্ষ ১০০তম বন্দরের মধ্যে চট্টগ্রাম ৭১তম অবস্থানে

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : লন্ডনভিত্তিক শিপিংবিষয়ক বিশ্বের সবচেয়ে পুরনো সংবাদ মাধ্যম ‘লয়েডস লিস্ট’ এর ২০১৬ সালের জরিপে বিশ্বের শীর্ষ ১০০টি কন্টেইনার পোর্টের মধ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ পাঁচ ধাপ এগিয়ে ৭১তম অবস্থানে উন্নীত হয়েছে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার এ তথ্য জানানো হয়েছে। ২০১৫ সালে চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৭৬তম।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠানের মাধ্যমে এ সাফল্যকে বিশেষভাবে উদযাপনের উদ্যোগ নিয়েছে। ওইদিন লয়েডস লিস্ট-এর সম্পাদক লিন্টন নাইটঅ্যাংগেল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কাছে সনদপত্র হস্তান্তর করবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি এবং বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বিশেষ অতিথি থাকবেন।

নৌপরিবহন মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ২০০৮ সালে চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৯৮তম। বিগত ৮ বছরে চট্টগ্রাম বন্দর ২৭ ধাপ এগিয়েছে।

এই তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে চীন ও সিঙ্গাপুর। চীনের ২০টি, ভারতের তিনটি ও পাকিস্তানের করাচি বন্দর স্থান পেয়েছে তালিকায়। করাচি বন্দরের অবস্থান ৭৭তম আর বাংলাদেশের অবস্থান ৭১তম।

বিশ্বের চার হাজার বন্দরের মধ্যে ৫০০টি বন্দর নিয়মিত কন্টেইনার হ্যান্ডলিং করে থাকে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ২০০৯ সালে ১০ লাখ ৬৯ হাজার ৯৯৯, ২০১৩ সালে ১৪ লাখ ৬ হাজার ৪৫৬, ২০১৪ সালে ১৫ লাখ ৪১ হাজার ৫১৭, ২০১৬ সালে ২০ লাখ ২৪ হাজার ২০৭ এবং ২০১৭ সালে এ পর্যন্ত ২৩ লাখ ৪৬ হাজার ৯০৯ টিইইউস (২০ ফিট দৈর্ঘ্যের কন্টেইনার) কন্টেইনার হ্যান্ডলিং করেছে।

এছাড়া ২০০৯ সালে ২ হাজার ৯৯, ২০১৩ সালে ২ হাজার ১৫৬, ২০১৪ সালে ২ হাজার ৪১০, ২০১৬ সালে ২ হাজার ৭০৯ এবং ২০১৭ সালে এ পর্যন্ত ৩ হাজার ১৪টি জাহাজ চট্টগ্রাম বন্দরে এসেছে বলে নৌপরিবহন মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

Be the first to comment on "বিশ্বের শীর্ষ ১০০তম বন্দরের মধ্যে চট্টগ্রাম ৭১তম অবস্থানে"

Leave a comment

Your email address will not be published.




ten + 14 =