জেরুজালেম ঘোষণা ট্রাম্পের ‘মহা অপরাধ’ : মাহমুদ আব্বাস

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ডোনাল্ড ট্রাম্পের নেয়া প্রশাসনিক সিদ্ধান্তকে ‘মহা অপরাধ’ বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ট্রাম্প ওই ঘোষণার মাধ্যমে অান্তর্জাতিক আইনের ঘোরতর লঙ্ঘন করেছেন বলে অভিযোগ করেছেন তিনি।

জেরুজালেম ইস্যুতে ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) ৫৭ মুসলিম সদস্য রাষ্ট্রের প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিত জরুরি সম্মেলনে ফিলিস্তিনের প্রেসিডেন্ট এসব কথা বলেন।

‘জেরুজালেম ফিলিস্তিনের রাজধানী আছে এবং সর্বদা থাকবে। জেরুজালেম যদি আমেরিকার শহর হতো তাহলে স্বীকৃতি দেয়াটা বৈধ হতো। এ ঘোষণার মাধ্যমে ট্রাম্প সব সীমা অতিক্রম করেছে।’

আব্বাস বলেন, ইসরায়েলের প্রতি পক্ষপাতিত্ব করায় মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের ভূমিকা মেনে নেয়া যায় না। তিনি বলেন, জেরুজালেমকে রাজধানী ঘোষণার পর মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা থাকতে পারে না। জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা ছাড়া কোনো শান্তি অথবা স্থিতিশীলতা আসবে না।

ফিলিস্তিনের এই প্রেসিডেন্ট বলেন, জেরুজালেমকে রাজধানী ঘোষণা করে ইহুদিবাদী আন্দোলনকারীদের উপহার দিয়েছেন ট্রাম্প। এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসরায়েলকে দখলদার ও সন্ত্রাসী রাষ্ট্র বলে মন্তব্য করেন।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা দেয়ার পর থেকে পশ্চিম তীর ও গাজা উপত্যকায় ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। মঙ্গলবারও পশ্চিম তীর, গাজা ও জেরুজালেমে বিক্ষোভ করেছে হাজার হাজার ফিলিস্তিনি। বিক্ষোভে অংশ নেয়া ফিলিস্তিনিদের ওপর টিয়ার গ্যাস, গুলি ও রাবার বুলেট নিক্ষেপ করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

খ্রিস্টান, ইহুদি ও মুসলিম; তিন ধর্মের অনুসারীদের কাছে পবিত্র স্থান হিসেবে পরিচিত জেরুজালেম। ইসলামের তৃতীয় পবিত্র স্থাপনাও এই জেরুজালেমে রয়েছে। গত কয়েক দশক ধরে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের কেন্দ্রবিন্দুতে রয়েছে জেরুজালেম।

মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় ১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখলে নেয় ইসরায়েল। তবে ইসরায়েলের এই দখলদারিত্ব আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দেয়ার পর ফিলিস্তিনসহ বিশ্বের অনেক মুসলিম দেশে ব্যাপক প্রতিবাদ শুরু হয়। তুরস্ক বলছে, যুক্তরাষ্ট্রের এই ঘোষণা বিশ্বকে সীমাহীন আগুনে ফেলবে।

সূত্র : রয়টার্স, এএফপি, আনাদোলু।

Be the first to comment on "জেরুজালেম ঘোষণা ট্রাম্পের ‘মহা অপরাধ’ : মাহমুদ আব্বাস"

Leave a comment

Your email address will not be published.




five + 20 =