ডাকলেই বাড়িতে বিনামূল্যে ওষুধসহ ডাক্তার যাবে

Print Friendly, PDF & Email

‍নিউজ ডেস্ক : বাড়ি বাড়ি গিয়ে বিনামূল্যে ওষুধসহ প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান কার্যক্রম আরো ১৪ দিন বৃদ্ধি করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

 

মঙ্গলবার রাজধানীর নগর ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এ ঘোষণা দেন।

 

তিনি বলেন, ‘নগরবাসীদের অনুরোধের প্রেক্ষিতে তাদের প্রত্যাশা পূরণে এ কার্যক্রম আরো দুই সপ্তাহ (১৪ দিন) বৃদ্ধি করে ২৭ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। নগরবাসী আমাকে ভোট দিয়ে মেয়র নির্বাচিত করে তাদের সেবা করার সুযোগ দিয়েছেন। সুখে-দুখে তাদের পাশে দাঁড়িয়ে তাদের এ ঋণ শোধ করার ক্ষুদ্র প্রচেষ্টা এটি।’

 

সাঈদ খোকন বলেন, ‘শীতের সময় নগরবাসীর অনেকের জ্বর, সর্দি, কাশি, পেট ব্যথা, ডায়রিয়াসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত নাগরিকগণ কল সেন্টারে ০৯৬১১০০০৯৯৯ ফোন করে সেবা নিতে পারবেন। এসব সমস্যায় নগরবাসীর পাশে দাঁড়ানো আমার নৈতিক ও পবিত্রতম দায়িত্ব।’

 

নগরীতে বসবাসকারী আর্থিকভাবে অস্বচ্ছল অসহায় নাগরিকগণ এ সেবা থেকে দারুণভাবে উপকৃত হচ্ছেন।

 

অনুষ্ঠানে সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি জে শেখ সালাউদ্দিনসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

উল্লেখ্য, বিনামূল্যে ওষুধসহ প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান কার্যক্রমের প্রথম রাউন্ডে ২৮ নভেম্বর থেকে গত ১১ ডিসেম্বর পর্যন্ত চলছে। এ সময়   কল সেন্টারে মোট ২৭ হাজার ৪০৬টি কল এসেছে। যার মধ্যে ডিএসসিসি এলাকাবাসীর কল সংখ্যা ৯ হাজার ৩৬৫। ৩ হাজার ৪৩৭ জন বাড়িতে গিয়ে চিকিৎসা সেবা পেতে আগ্রহী হয়েছেন। তন্মধ্যে ৩ হাজার ৩১৮ জনকে এ সেবা দেওয়া হয়েছে। ৪৭ জন টেলিফোনের মাধ্যমে সেবা নিয়েছেন আর ১২৯ জনকে ফোন করে পাওয়া যায়নি।

 

বাড়িতে গিয়ে আনুমানিক ৬৮ শতাংশ পুরুষ, ২২ শতাংশ নারী এবং ১০ শতাংশ শিশুকে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান করা হয়েছে। যার মধ্যে ঠান্ডাজনিত সর্দি, কাশি, জ্বর, পেট ব্যথা এবং ডায়রিয়া রোগে আক্রান্ত রোগী রয়েছে। আক্রান্ত রোগীদের মাঝে এমোক্সিসিলিন ক্যাপসুল, এন্টাসিড, মেট্রোনিডাজল এবং প্যারাসিটামল ট্যাবলেট, সালবিটামল, হিস্টাসিন এবং ফাইমক্সাসিল সিরাপ এবং ওরস্যালাইন দেওয়া হয়।

Be the first to comment on "ডাকলেই বাড়িতে বিনামূল্যে ওষুধসহ ডাক্তার যাবে"

Leave a comment

Your email address will not be published.




nineteen − 9 =