অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : আর দুই মাস পর পিয়ংইয়ংয়ে শুরু হবে শীতকালীন অলিম্পিক। তবে এর আগে রাশিয়ান খেলোয়াড়দের উপর রীতিমত আকাশ ভেঙে পড়লো। সরকারের সহায়তায় খেলোয়াড়রা ডোপ গ্রহণ করার অপরাধে ২০১৮ অলিম্পিকে দেশটিকে নিষিদ্ধ করছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আইওসি।

এর আগে ২০১৪ সালে রাশিয়া অলিম্পিকে সরকারি মদদে খেলোয়াড়দেরকে ডোপিং গ্রহণের অভিযোগকে কেন্দ্র করে, ১৭ মাস ধরে চলা তদন্তের প্রতিবদেনে যে সব তথ্য ও সুপারিশ উঠে এসেছে তার প্রেক্ষিতেই আইওসির প্রেসিডেন্ট টমাস বাখ এবং তার বোর্ড এই সিদ্ধান্ত ঘোষণা করে।

এ নিয়ে আইওসির প্রেসিডেন্ট টমাস বাখ বলেন, “আমরা রাশিয়ান কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। রাশিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি এর জন্য দুঃখ প্রকাশ করেছেন। তবে যে সমস্ত রাশিয়ান খেলোয়াড় নিজেদের ডোপিং মুক্ত প্রমাণ করতে পারবেন তারা অলিম্পিকে অংশ নেয়ার সুযোগ পাবেন। এক্ষেত্রে তাদেরকে ‘অলিম্পিক অ্যাথলেট ফ্রম রাশিয়া’র’ ব্যানারে প্রতিযোগিতার সুযোগ দেয়া হবে।”

এদিকে অলিম্পিকে নিষিদ্ধ করার এই ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে রাশিয়া। ওই দেশের রাজনীতিবিদরা অলিম্পিক বয়কট করার কথাও বলেছেন। সংসদের ডেপুটি স্পিকার বলেছেন, এই নিষেধাজ্ঞা অপমানজনক। রাশিয়ার অলিম্পিক কমিটি বলছে নিষেধাজ্ঞার বিরুদ্ধে তারা আপীল করবে।

Be the first to comment on "অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া"

Leave a comment

Your email address will not be published.




four × 3 =