সৌদি আরব ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট মঙ্গলবার তাদের নাগরিকদের সৌদি আরবে সফরের বিষয়ে সতর্ক করে দিয়েছে। দেশটিতে ভ্রমণে বিভিন্ন ধরনের ঝুঁকি বিবেচনা করার পরামর্শ দেয়া হয়েছে। জঙ্গি হামলা এবং ইয়েমেন থেকে বিদ্রোহী সংগঠনগুলোর ক্ষেপণাস্ত্র হামলার ঘটনাকে কেন্দ্র করেই সৌদি আরবে সফরের ওপর এমন সতর্কতা জারি করেছে ডোনাল্ড ট্রাম্প সরকার। খবর রয়টার্স।

মাত্র দু’সপ্তাহ আগেই ইয়েমেন থেকে হুতি বিদ্রোহীরা সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে মিসাইল নিক্ষেপ করে। যুক্তরাষ্ট্রের মিত্র সৌদির তরফ থেকে দাবি করা হয় যে নির্দিষ্ট লক্ষ্যে হামলা চালানোর আগেই তারা ওই ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিয়েছে।

হুতি বিদ্রোহীরা বলছে, ইয়েমেনে বেসামরিক নাগরিকদের ওপর সৌদি আরবের বিমান হামলার জবাব দিতেই তারা ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। কিন্তু ওই হামলায় রিয়াদে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। সৌদির নিরাপত্তা বাহিনী ক্ষেপণাস্ত্রটিকে প্রতিহত করতে সক্ষম হয়েছে।

মার্কিন দূতাবাসের ওয়েবসাইটের এক সতর্ক বার্তায় স্টেট ডিপার্টমেন্টের তরফ থেকে বলা হয়েছে, রিয়াদ, জেদ্দা, দাহরানসহ সৌদির গুরুত্বপূর্ণ শহরগুলোতে সন্ত্রাসী হামলার আশঙ্কা বেড়েই চলেছে। যে কোনো সময় কোনো ইঙ্গিত না দিয়েই এ ধরনের হামলা চালানো হতে পারে।

ইসলামিক স্টেটের মতো সন্ত্রাসী গোষ্ঠীগুলো সৌদি এবং পশ্চিমা দেশগুলোর মসজিদ এবং অন্যান্য ধর্মীয় স্থানগুলোতে হামলা চালাচ্ছে। তাই যে কোনো স্থানে সফরের ক্ষেত্রে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র।

Be the first to comment on "সৌদি আরব ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা"

Leave a comment

Your email address will not be published.




one × 1 =