ময়মনসিংহে সিটি করপোরেশন গঠনের সিদ্ধান্ত

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : দেশের অষ্টম বিভাগ হিসেবে যাত্রা শুরু করা ময়মনসিংহে একটি সিটি করপোরেশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) ময়মনসিংহ পৌরসভাকে সিটি করপোরেশনে রূপান্তরের জন্য প্রস্তাব তৈরির অনুশাসন দিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিকারের বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয় বলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান।

সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি বলেন, ময়মনসিংহ পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব নিকারের বৈঠকে তোলা হলে তা অনুমোদন দেওয়া হয়নি।

“এটা (ময়মনসিংহ) যেহেতু ইতোমধ্যে বিভাগীয় সদরদপ্তর হয়ে গেছে, এটাকে সিটি করপোরেশন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।” মন্ত্রিপরিষদ সচিব বলেন, “ময়মনসিংহ পৌরসভাই সিটি করপোরেশনে রূপান্তরিত হবে। বিভাগীয় সদরের পৌরসভা সিটি করপোরেশন হওয়া- এটা নিয়ম। সেই হিসেবে এটা (ময়মনসিংহ পৌরসভা) সিটি করপোরেশন হবে।”

ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা জেলা নিয়ে দেশের অষ্টম বিভাগ গঠনের প্রস্তাব ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর অনুমোদন দেয় নিকার। ওই বছরের ১৪ অক্টোবর সরকার ময়মনসিংহ বিভাগ গঠন করে গেজেট প্রকাশ করে। নতুন বিভাগ গঠনের পর গত ৩০ অগাস্ট ময়মনসিংহে ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড’ নামে দেশের একাদশ শিক্ষা বোর্ড গঠন করা হয়।

 

সরকারের নির্দেশনার বাস্তবায়ন হলে ঢাকার দুটি, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, কুমিল্লা, নারায়ণগঞ্জ, রংপুর, গাজীপুরের পর ময়মনসিংহ হবে দেশের দ্বাদশ সিটি করপোরেশন।

Be the first to comment on "ময়মনসিংহে সিটি করপোরেশন গঠনের সিদ্ধান্ত"

Leave a comment

Your email address will not be published.




17 − 11 =