বিপুল অর্থের বিনিময়ে আটকদের ছেড়ে দিচ্ছে সৌদি আরব

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : সম্প্রতি দুর্নীতিবিরোধী অভিযানে গ্রেফতার হওয়া ব্যক্তিদের বিপুল পরিমাণ অর্থের বিনিময়ে ছেড়ে দেয়ার প্রস্তাবের অভিযোগ উঠেছে সৌদি সরকারের বিরুদ্ধে। গ্রেফতার হওয়া ব্যক্তিদের স্বজনরা বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।

গ্রেফতার হওয়া ব্যক্তিদের সম্পদ, শেয়ারের মালিকানা এবং ব্যাংকের অ্যাকাউন্ট থেকে সেই অর্থ নেয়া হতে পারে বলে একটি সূত্রের বরাত দিয়ে সংবাদে উল্লেখ করেছে রয়টার্স।

রাজপরিবারের ডজনেরও বেশি সদস্য, ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ব্যবসায়ী দুর্নীতিবিরোধী অভিযানে গ্রেফতার হয়েছেন। গ্রেফতার হওয়া ব্যক্তিদের মধ্যে দেশটির মন্ত্রী এবং বিলিয়ন ডলারের মালিকও রয়েছেন।

ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের নেতৃত্বে দুর্নীতিবিরোধী অভিযান শুরু হয়। অনেক বিশেষজ্ঞের ধারণা ক্ষমতার কেন্দ্রে যেতেই এ ধরনের অভিযান শুরু করেছেন তিনি।

বিলিয়নিয়ার প্রিন্স আল ওয়ালিদ বিন তালালও আটক রয়েছেন। তিনি সৌদি আরবের প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের অন্যতম। সম্প্রতি তার স্বাক্ষরে এক ব্যবসায়ী কয়েক মিলিয়ন সৌদি রিয়াল ব্যাংক থেকে উত্তোলন করে। আরেকজন তার শেয়ারের বেশ কিছু অংশ হস্তান্তর করেছে বলেও সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে।

ইতোমধ্যেই সৌদির শতাধিক ব্যক্তি, প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। বিপুল অর্থের বিনিময়ে ইতোমধ্যেই কয়েকজন ছাড়া পেয়েছেন বলেও খবর পাওয়া গেছে।

সৌদি কর্তৃপক্ষ বলছে, দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে দুইশ আট জনকে তারা জিজ্ঞাসাবাদ করছেন। রিটজ হোটেলে তাদের রাখা হয়েছে। অন্তত একশ বিলিয়ন ডলার দুর্নীতির ব্যাপারে তাদের জিজ্ঞাসাবাদ চলছে।

ধারণা করা হচ্ছে, এভাবে অর্থের বিনিময়ে তাদের ছেড়ে দিলে রাষ্ট্রীয় কোষাগারে কয়েক বিলিয়ন অর্থ জমা পড়বে।

সূত্র : রয়টার্স, সিএনবিসি

Be the first to comment on "বিপুল অর্থের বিনিময়ে আটকদের ছেড়ে দিচ্ছে সৌদি আরব"

Leave a comment

Your email address will not be published.




19 − eleven =