দ. কোরিয়ায় ভূমিকম্পে আহত ৫০

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : দক্ষিণ কোরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্দরনগরী পোহাংয়ে ৫ দশমিক ৪ মাত্রার বিরল ভূমিকম্পের আঘাতে আহত হয়েছেন অন্তত ৫০ জন। বুধবারের ওই ভূমিকম্পে আরো প্রায় দেড় হাজার মানুষকে আশ্রয় কেন্দ্রে নেয়া হয়েছে। বৃহস্পতিবার দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় বুধবার বিকেলের দিকে দক্ষিণাঞ্চলের ৯ কিলোমিটার গভীরে ভূমিকম্পনটির উৎপত্তি হয়েছে। পোহাংয়ে একদিনে দ্বিতীয়বারের মতো সর্বোচ্চ এই কম্পন অনুভূত হয়। বিরল এই ভূমিকম্পের পর দেশটিতে সতর্কতা জারি করা হয়। ভূমিকম্পের জেরে বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাও বাতিল করেছে কর্তৃপক্ষ।

দক্ষিণ কোরিয়ার নিরাপত্তা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, পোহাংয়ের এই কম্পন রাজধানী সিউলসহ দেশের বিভিন্ন প্রান্তে অনুভূত হয়েছে। এতে শতাধিক স্কুল ও এগারো শ’ বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটির বিভিন্ন সড়ক ও সামরিক সরঞ্জাম ক্ষতিগ্রস্ত, ৫৭ জন আহত ও আরো এক হাজার ৫৩৬ জনকে আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে। তবে ভূমিকম্পে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।

এর আগে দেশটিতে ৫ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে ২০১৬ সালের সেপ্টেম্বরে। দক্ষিণ-পূর্বাঞ্চলের জিইয়নজু শহরে ওই আঘাতের এক বছর পর পোহাংয়ে কম্পন অনুভূত হলো। সামাজিক যোগাযোগমাধ্যমে বুধবারের কম্পনে ক্ষতিগ্রস্ত এলাকার ছবিতে দেখা যাচ্ছে, বাড়ি-ঘর ধসে পড়েছে। ভবন ধসে গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিস্ফোরণও ঘটেছে।

Be the first to comment on "দ. কোরিয়ায় ভূমিকম্পে আহত ৫০"

Leave a comment

Your email address will not be published.




one × one =