‘প্রধান বিচারপতির পদত্যাগ পরবর্তী প্রক্রিয়া রাষ্ট্রপতি জানেন’

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার পদত্যাগপত্র গ্রহণের পর এখন পরবর্তী প্রক্রিয়া কি হবে তা একমাত্র রাষ্ট্রপতিই ভালো জানেন বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। মঙ্গলবার অ্যাটর্নি জেনারেলের নিজ কার্যালয়ে প্রেস ব্রিফিংকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতির পদত্যাগপত্র রাষ্ট্রপতি গ্রহণ করেছেন। এখন পরবর্তী প্রক্রিয়াটি কি এ বিষয়ে জানতে চাইলে অ্যাটর্নি জেনালেল বলেন, ‘এটা রাষ্ট্রপতি জানেন।’ তিনি বলেন, আপনারা জানেন দু’টি বিষয়ে সম্পূর্ণ রাষ্ট্রপতির এখতিয়ার। এক হলো প্রধান বিচারপতি নিয়োগ করা আর দুই হলো প্রধানমন্ত্রী নিয়োগ করা। কাজেই এ বিষয়টি সম্পূর্ণ রাষ্ট্রপতির ব্যাপার।

 

রাষ্ট্রের প্রধান এই আইনজীবী বলেন, প্রধান বিচারপতি যখন নিয়োগ করবেন তখন সবাই দেখবেন আমিও দেখবো। রাষ্ট্রপতি কিভাবে নিয়োগ করবেন, কার সঙ্গে আলাপ করবেন বা আদৌ আলাপ করবেন কিনা এগুলো সবই রাষ্ট্রপতির বিষয়।

প্রধান বিচারপতি দেশের বাইরে যাবার সময় একটি প্রজ্ঞাপন জারি হয়েছিল সেখানে বলা হয়েছিল, ১০ নভেম্বর ফেরা পর্যন্ত অথবা নিজের দায়িত্ব না নেয়া পর্যন্ত বিচারপতি আব্দুল ওয়াহ্হাব মিঞা প্রধান বিচারপতির দায়িত্ব পালন করবেন। এখন এসকে সিনহার পদত্যাগ করার পর নতুন করে প্রজ্ঞাপন জারির প্রয়োজন আছে কিনা।

এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রজ্ঞাপন লাগবে কিনা প্রক্রিয়াধীন আছে কিনা ইত্যাদি বিষয়গুলো আইনমন্ত্রী বলতে পারেন।

এ সময় লেকহেড স্কুল নিয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, স্কুলটি পরিচালনার জন্য ধানমন্ডির ৬/এ সড়কের একটি বাড়ির রেজিস্ট্রেশন করা হয়েছিল। কিন্তু বিভিন্ন সময় তারা স্কুলের স্থান পরিবর্তন করেছে। এখন তারা স্কুলটি চালাচ্ছে ধানমন্ডির ১১/এ’র একটি বাড়িতে। এটি আবাসিক এলাকা।

তিনি বলেন, এতে জেলা প্রশাসকের অনুমোদন নেই। তাছাড়া অনুমোদন দেয়ার সময় যেসব শর্ত দেয়া হয়েছিল যে, স্কুলটির একটি ম্যানেজিং কমিটি থাকতে হবে, এই কমিটির নির্বাচনের আগে বিজ্ঞপ্তি দিতে হবে এবং আবাসিক এলাকা হলে জেলা প্রশাসকের অনুমতি নিতে হবে কোনো শর্তই স্কুলটি পূরণ করেনি। এ বিষয়গুলো আমি আদালতে তুলে ধরেছি।

অ্যাটর্নি জেনারেল জানান, এ বিষয়ে তারা হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলের প্রস্তুতি নিচ্ছেন এবং বুধবারই আবেদন জমা দেয়া যাবে বলে আশা প্রকাশ করেন।

Be the first to comment on "‘প্রধান বিচারপতির পদত্যাগ পরবর্তী প্রক্রিয়া রাষ্ট্রপতি জানেন’"

Leave a comment

Your email address will not be published.




four × one =