এনসিটিবি’র পাণ্ডুলিপি প্রণয়ন প্রক্রিয়া অস্বচ্ছ: টিআইবি

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) জানিয়েছে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) পাণ্ডুলিপি প্রণয়ন প্রক্রিয়া অস্বচ্ছ। সঠিকভাবে পাণ্ডুলিপি লেখা হচ্ছে না, এতে দলীয় রাজনৈতিক ও মতাদর্শগত প্রভাব বিদ্যমান।

পাঠ্যবই প্রকাশনা প্রক্রিয়ায় দুর্নীতি ও অনিয়ম বিদ্যমান। ব্যক্তিগত আর্থিক সুবিধা আদায়, কার্যাদেশ প্রদানে দুর্নীতি হয়। এরই প্রেক্ষিতে এনসিটিবিকে একটি কমিশন গঠনের সুপারিশ করেছে টিআইবি।

টিআইবি আয়োজিত ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি): পাণ্ডুলিপি প্রণয়ন ও প্রকাশনায় সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে এসব তথ্য জানানো হয়। সোমবার ধানমন্ডিতে মাইডাস সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিবেদন প্রকাশ করা হয়।

গবেষণা প্রতিবেদনের সার্বিক পর্যবেক্ষণে বলা হয়, এনসিটিবির পাণ্ডুলিপি প্রণয়ন–প্রক্রিয়া অস্বচ্ছ, সঠিকভাবে পাণ্ডুলিপি রেখা হচ্ছে না, দলীয় রাজনৈতিক ও মতাদর্শগত প্রভাব বিদ্যমান দেখা যায়। পাঠ্যবই ছাপায় দুই ধরনের অনিয়ম ও দুর্নীতি হয়। প্রথমত, ব্যক্তিগত আর্থিক সুবিধা আদায় এবং কার্যাদেশ প্রদানে দুর্নীতি। প্রতিবেদনে এসব সমস্যার সমাধানে বেশ কিছু সুপারিশও তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, পাণ্ডুলিপি প্রণয়নে সক্ষমতা ও পেশাগত দক্ষতার ঘাটতি দেখা যায়। এছাড়া পরিদর্শন ও তদারকিতে ঘাটতির ফলে সব ক্ষেত্রে সময়মতো বই সরবরাহ করা হয় না, মানসম্মত বই সরবরাহ করা হয় না। এনসিটিবিতে শিক্ষা মন্ত্রণালয়ের প্রভাব বিস্তারের কথা বলা হয়েছে।

এসব দুর্নীতি ও চ্যালেঞ্জ মোকাবেলায় এনসিসটিবিকে একটি কমিশন গঠনের সুপারিশ করেছেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

Be the first to comment on "এনসিটিবি’র পাণ্ডুলিপি প্রণয়ন প্রক্রিয়া অস্বচ্ছ: টিআইবি"

Leave a comment

Your email address will not be published.




5 × 2 =