‘আবহাওয়া আইন, ২০১৭’ চূড়ান্ত খসড়া অনুমোদন

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : আবহাওয়া অধিদফতরকে আইনি কাঠামো দিতে ‘আবহাওয়া আইন, ২০১৭’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য নিশ্চিত করেন। এর আগে গত বছরের ২২ আগস্ট আবহাওয়া আইনের খসড়া নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আবহাওয়া সংক্রান্ত কোনো আইন আমাদের ছিল না। এটা নতুনভাবে প্রণীত বহুল প্রত্যাশিত একটা আইন। পুরনো বিষয়গুলো নিয়ে নতুন আইনটি করা হয়েছে। এগুলো অলরেডি চলমান আছে। এ আইনের মাধ্যমে বিদ্যমান আবহাওয়া অধিদফতরকে একটি আইনি কাঠামো দেয়া হচ্ছে। প্রস্তাবিত আইনে ৩১টি ধারা রয়েছে।

তিনি বলেন, অধিদফতর যেভাবে গঠন করা হয় এটি সে জাতীয় আইন। এখানে আবহাওয়ার সংজ্ঞা দেয়া হয়েছে। আবহাওয়া ঘটনা নামে একটি অংশ রয়েছে। আবহাওয়া বিজ্ঞানী, ভূমিকম্প, সুনামি কাকে বলা হবে, সে সংজ্ঞা আইনে দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, খসড়া আইন অনুযায়ী আবহাওয়া অধিদফতরের প্রধান কার্যালয় হবে ঢাকায়। এ ছাড়া আইনে অধিদফতরের কার্যাবলী, সেবা, গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রের বিষয়ে বলা হয়েছে। মহাপরিচালকের নিয়োগ ও কাজের বিষয়ে বলা হয়েছে।

Be the first to comment on "‘আবহাওয়া আইন, ২০১৭’ চূড়ান্ত খসড়া অনুমোদন"

Leave a comment

Your email address will not be published.




14 − 10 =