সিপিএ-এর নতুন চেয়ারপারসন ক্যামেরুনের লিফাঙ্কা

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : কমনওয়েলথ দেশগুলোর সংসদীয় ফোরাম সিপিএ-এর নির্বাহী কমিটির নতুন চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন ক্যামেরুনের ন্যাশনাল অ্যাসেম্বলির ডেপুটি স্পিকার এমিলিয়া মনজোবা লিফাঙ্কা।

বর্তমানে সিপিএ-এর ভাইস চেয়ারপারসনের দায়িত্বে থাকা মনজোবা লিফাঙ্কা নতুন দায়িত্বে বাংলাদেশের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর স্থলাভিষিক্ত হচ্ছেন।

মঙ্গলবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের ৬৩তম সম্মেলনের সাধারণ অধিবেশনে বিভিন্ন দেশ থেকে আসা প্রতিনিধরা ভোটাভুটির মাধ্যমে মনজোবা লিফাঙ্কাকেই আগামী তিন বছরের জন্য তাদের চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করে।

ভোট শেষে ফলাফল ঘোষণা করেন সিপিএ সেক্রেটারি জেনারেল আকবর খান। তিনি জানান, ক্যামেরুনের ডেপুটি স্পিকার মনজোবা ১৯২ ভোটের মধ্যে ১০৭ ভোট পেয়েছেন।

তার দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে কুক আইল্যান্ডের নিকি র‌্যাটেল পেয়েছেন ৭০ ভোট; আর মনসেরাটের শার্লি এম অসবোর্ন পেয়েছেন ১৫ ভোট।

ফলাফল ঘোষণার পর ক্যামেরুনসহ আফ্রিকার বিভিন্ন অঞ্চল থেকে আসা প্রতিনিধিরা নেচে গেয়ে উল্লাস প্রকাশ করেন। বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে ১০ মিনিট ধরে বিজয়ীকে ঘিরে এই আনন্দ চলে। পরে তার রেশ ছড়িয়ে পড়ে বাইরেও।
তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এমিলিয়া মনজোবা লিফাঙ্কা সাংবাদিকদের বলেন, “আফ্রিকার জনগণকে ধন্যবাদ। সিপিএ-এর যেসব অগ্রাধিকারমূলক কর্মসূচি রয়েছে, সেগুলো নিয়েই কাজ করব।”

নতুন চেয়ারপারসনকে অভিনন্দন জানিয়ে বিদায়ী চেয়ারপারসন শিরীন শারমিন চৌধুরী বলেন, “এ সম্মেলনে গৃহীত প্রস্তাবগুলো বাস্তবায়নের পাশাপাশি নতুন ধারণা নিয়ে সিপিএ এগিয়ে যাবে বলে আমি আশা করি।”

২০১৪ সালে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই সংসদীয় ফোরামের চেয়ারপারসন নির্বাচিত হন বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

সিপিএর ৫২টি দেশের মধ্যে ৪৪টি দেশ, ১৮০টি শাখার মধ্যে ১১৪টি শাখা এবার ঢাকায় ফোরামের ৬৩তম সম্মেলন অংশ নেন।

Be the first to comment on "সিপিএ-এর নতুন চেয়ারপারসন ক্যামেরুনের লিফাঙ্কা"

Leave a comment

Your email address will not be published.




5 × one =