‌‘জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশ চ্যাম্পিয়ন’

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় চ্যাম্পিয়ন হিসেবে অভিহিত করেছেন নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটে। আন্তর্জাতিক পানি সপ্তাহে অংশগ্রহণকারী বাংলাদেশ প্রতিনিধি দলের কাছে তিনি এ মন্তব্য করেছেন। নেদারল্যান্ডের বাংলাদেশে দূতাবাস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতের এ তথ্য জানানো হয়েছে।

নেদারল্যান্ডের অ্যামস্টারডামে অনুষ্ঠিত আন্তর্জাতিক পানি সপ্তাহে (৩০ অক্টোবর-৩ নভেম্বর ২০১৭) বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিশেষ করে জাতিসংঘের পানি বিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেলের সদস্য দেশসমূহ এবং ডেল্টা কোয়ালিশনের সদস্য দেশসমূহের কাছে পানি ও ডেল্টা ব্যবস্থাপনায় আন্তর্জাতিক সহযোগিতা জোরদারের আহ্বান জানিয়েছে।

প্রধানমন্ত্রী কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। বাংলাদেশের ‘শেরপা’ হিসেবে কৌশলগত ডায়ালগে সুরাইয়া বেগমের যোগদান অনুষ্ঠানে নেদারল্যান্ডের প্রধানমন্ত্রীও উপস্থিত ছিলেন। ডায়লগে সুপেয় পানি নিশ্চিত করণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতির উপর আলোকপাত পূর্বক উন্নত স্যানিটেশন ব্যবস্থার উপর গুরুত্ব আরোপ করেন তিনি।

এ ছাড়া নেদারল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে জাতিসংঘের পানি বিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেলে দেশটির বিভিন্নভাবে সম্পৃক্ততার বিষয়ে বিশেষ করে বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার সহযোগিতায় পানি মূল্যায়ন উদ্যোগের বিষয়ে মতবিনিময় এবং পানি মূল্যায়ন উদ্যোগ পরীক্ষা, উন্নয়ন এবং বাস্তবায়নে নেদারল্যান্ডের সম্পৃক্ততার প্রস্তাব করেন সুরাইয়া বেগম।

ডাচ প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতা, প্রতিশ্রুতি এবং সামাজিক উন্নয়নে গৃহীত নানাবিধ ব্যবস্থার বিষয়ে তার নিবিড় আগ্রহের কথা ব্যক্ত করে বাংলাদেশের উন্নয়নে নেদারল্যান্ড সরকারের সহযোগিতার আশ্বাস পুনর্ব্যক্ত করেন।

পরে আন্তর্জাতিক পানি সপ্তাহের পাশাপাশি নেদারল্যান্ডের অবকাঠামোগত এবং পানি ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রণালয় অংশগ্রহণকারী প্রতিনিধিদলের সম্মানে নৈশভোজের আয়োজন করা হয়।

উল্লেখ্য, জাতিসংঘের পানি বিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেলের ‘শেরপা’ বৈঠকে সিনিয়র সচিব সুরাইয়া বেগম ‘পানি এবং স্যানিটেশন’ বিষয়ে বাংলাদেশের ভূমিকা ও অগ্রগতি তুলে ধরছেন। শেরপা সদস্যদের অন্যান্য উদ্যোগের পর্যবেক্ষণ এবং গ্রহণেও বাংলাদেশ প্রতিনিধিদল কার্যকরী ভূমিকা রাখছে।

Be the first to comment on "‌‘জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশ চ্যাম্পিয়ন’"

Leave a comment

Your email address will not be published.




12 + five =