পুজেমনকে হাইকোর্টের তলব

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : কাতালোনিয়ার নেতা চার্লেস পুজেমন এবং বিলুপ্ত পার্লামেন্টের ১৩ রাজনীতিবিদকে তলব করেছে স্পেনের হাইকোর্ট। এর আগে পার্লামেন্টের স্পিকারকে তলব করে আদালত। এই সপ্তাহের মধ্যেই তাদের আদালতে হাজির হতে বলা হয়েছে। কাতালোনিয়ার সরকার ভেঙে দিয়ে সরাসরি শাসনের আওতায় এনেছে স্পেন। খবর বিবিসির।

বেশ কয়েকজন সাবেক মন্ত্রীকে নিয়ে পুজেমন বর্তমানে বেলজিয়ামে রয়েছেন। সেখানে পুজেমনের সঙ্গে রয়েছেন কাতালোনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জোয়াকিম ফর্ন, কৃষিমন্ত্রী মেরিতজেল সেরেত, স্বাস্থ্যমন্ত্রী অ্যান্টনি কমিন, শ্রমমন্ত্রী ডলোর্স বাসা এবং আইন ও শাসনবিষয়কমন্ত্রী মেরিতজেল বোরস।

 

তবে তারা সেখানে আশ্রয় নেয়ার জন্য যাননি বলে জানিয়েছেন। সোমবার স্পেনের প্রধান প্রসিকিউটর কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতা পুজেমনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনেছেন।

স্বাধীনতার প্রশ্নে গত ১ অক্টোবর কাতালোনিয়ায় গণভোট অনুষ্ঠিত হয়। গণভোটে প্রায় ৯০ শতাংশ মানুষ স্বাধীনতার পক্ষে মত দিলেও তা অবৈধ ঘোষণা করে স্পেনের সাংবিধানিক আদালত। এরপর থেকেই দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়।

গণভোটে নেতৃত্ব দেয়া সংগঠকদের বিরুদ্ধেও রাষ্ট্রদোহের অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে পুজেমনসহ অন্যান্যদের ৩০ বছরের কারাদণ্ড হতে পারে। নির্ধারিত সময়ের মধ্যে হাজির হতে না পারলে পুজেমনসহ কাতালোনিয়ার অন্যান্য নেতাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হতে পারে।

তবে পুজেমনের তরফ থেকে জানানো হয়েছে, স্পেন সরকারের কাছ থেকে ন্যায্য শুনানির নিশ্চয়তা পেলেই তিনি দেশে ফিরবেন।

Be the first to comment on "পুজেমনকে হাইকোর্টের তলব"

Leave a comment

Your email address will not be published.




4 × four =