বিশ্বজিৎ হত্যার পূর্ণাঙ্গ রায় প্রকাশ

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : বহুল আলোচিত দর্জি দোকানদার বিশ্বজিৎ দাস হত্যা মামলায় দুই আসামির মৃত্যুদণ্ড রায় বহাল রেখে হাইকোর্টের দেয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ হয়েছে।

বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত বেঞ্চে পূর্ণাঙ্গ রায় লেখা শেষ করে তাতে স্বাক্ষর করার পর মঙ্গলবার তা প্রকাশ করা হয়।

 

৮০ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ে স্বাক্ষর করার পর তা সুপ্রিমকোর্টের ওয়েব সাইটে প্রকাশ করার জন্য সংশ্লিষ্ট শাখায় পাঠানো হয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মনিরুজ্জামান রুবেল।

তিনি বলেন, পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়েছে তবে সেটি এখনও হাতে পাইনি। আশা করছি আগামীকাল রায়ের কপি আমরা হাতে পেতে পারি। পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণে কী বলা হয়েছে, রায়টি না পড়ে এ মুহূর্তে বলতে পারছেন না বলেও জানান তিনি।

পুরান ঢাকার দর্জি দোকানদার বিশ্বজিৎ দাস হত্যা মামলায় নিম্ন আদালতে মৃত্যুদণ্ড দেওয়া আট আসামির মধ্যে দুজনের মৃত্যুদণ্ড বহাল রেখে এর আগে গত ৬ আগস্ট রায় ঘোষণা করেছিলেন হাইকোর্ট। বাকি ছয়জনের মধ্যে চারজনের মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন এবং অপর দুজনকে খালাস দেন আদালত।

এ ছাড়া যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া ১৩ আসামির মধ্যে যে দু’জন আপিল করেছিল তারা খালাস পেয়েছেন। অপর ১১ জনের যাবজ্জীবন দণ্ড বহাল রয়েছে। এর আগে গত ১৭ জুলাই সোমবার এ মামলার শুনানি শেষে রায়ের জন্য ৬ আগস্ট দিন ধার্য করেন।

গত ১৬ মে থেকে বিশ্বজিৎ দাস হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথরেফারেন্স ও আপিল শুনানি শুরু হয়। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নজিবুর রহমান, মো. মনিরুজ্জামান রুবেল। আসামিদের পক্ষে আইনজীবী মনসুরুল হক চৌধুরী ও অ্যাডভোকেট শাহ আলম শুনানি করেন।

এর আগে চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি বিশ্বজিৎ দাস হত্যা মামলার ডেথরেফারেন্স ও আসামিদের করা আপিল অগ্রাধিকার ভিত্তিতে শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করে দেন প্রধান বিচারপতি। ২০১২ সালের ৯ ডিসেম্বর নিরহী পথচারী বিশ্বজিৎ দাসকে বাহাদুর শাহ পার্কের কাছে নৃশংসভাবে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করা হয়।

বিশ্বজিৎ হত্যা মামলায় ২০১৩ সালের ১৮ ডিসেম্বর রায় দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪। ২১ আসামির মধ্যে আটজনকে মৃত্যুদণ্ড ও ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। নিম্ন আদালতে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া ব্যক্তিরা হলেন রফিকুল ইসলাম, মাহফুজুর রহমান, রাশেদুজ্জামান, ইমদাদুল হক, কাইয়ুম মিয়া, সাইফুল ইসলাম, রাজন তালুকদার (পলাতক) ও নূরে আলম (পলাতক)।

যাবজ্জীবন দণ্ডাদেশ পাওয়া ব্যক্তিরা হলেন এইচ এম কিবরিয়া, গোলাম মোস্তফা, খন্দকার ইউনুস আলী, মনিরুল হক, তারিক বিন জোহর, আলাউদ্দিন, ওবায়দুল কাদের, ইমরান হোসেন, আজিজুর রহমান, আল আমিন শেখ, রফিকুল ইসলাম (২), কামরুল হাসান ও মোশাররফ হোসেন। তাদের মধ্যে কিবরিয়া ও গোলাম মোস্তফা ছাড়া বাকিরা পলাতক।

Be the first to comment on "বিশ্বজিৎ হত্যার পূর্ণাঙ্গ রায় প্রকাশ"

Leave a comment

Your email address will not be published.




five × one =