‘পচা শামুকে’ পা কাটল রিয়ালের

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : ম্যাচটা হয়ে উঠেছিল পুরোপুরি রাজনৈতিক। একদিকে অখ্যাত জিরোনা হয়ে উঠেছিল সদ্য স্বাধীনতার ঘোষণা দেয়া কাতালোনিয়ার প্রতীক, আর অন্যদিকে রিয়াল মাদ্রিদ হয়ে উঠেছিল অখণ্ড স্পেনের প্রতীক।

কাতালোনিয়ান ক্লাব জিরোনার মাঠ থেকে হেসে-খেলেই জয় নিয়ে ফিরবে জিনেদিন-জিদান আর ক্রিশ্চিয়ানো রোনালদোরা- এমন যারা ভেবেছিলেন, তাদের জন্য সমবেদনা। কারণ, যে ম্যাচটা রাজনৈতিক হয়ে উঠেছিল, যে ম্যাচটা সদ্য স্বাধীনতা ঘোষণা করা একটি জাতির মরণ-বাঁচনের প্রশ্ন হয়ে দেখা দিয়েছিল, সেই ম্যাচটিতে অখ্যাত হলেও জিরোনাই জিতে গেছে। রিয়াল মাদ্রিদকে তারা হারিয়ে দিয়েছে ২-১ গোলের ব্যবধানে। এ যেন ‘পচা শামুকে’ পা কেটে এলো রিয়াল মাদ্রিদ।

এই একটি জয়ের মধ্যদিয়ে জিরোনা কিন্তু তাদেরই স্বদেশি (কাতালোনিয়ান) ক্লাব বার্সেলোনাকে শিরোপার পথে আরও এক ধাপ এগিয়ে দিল। কারণ, ১০ ম্যাচ শেষে বার্সা আর রিয়াল মাদ্রিদের মধ্যে পার্থক্য দাঁড়িয়ে গেল ৮ পয়েন্টের। বার্সার পয়েন্ট যেখানে ২৮, সেখানে রিয়ালের পয়েন্ট ২০। বার্সা শীর্ষে। দুই নম্বরে ভ্যালেন্সিয়া এবং তিন নম্বরে রিয়াল মাদ্রিদ।

স্প্যানিশ লা লিগায় এই প্রথমবারের মতো উঠে এসেছিল জিরোনা। তারাই কি না রিয়াল মাদ্রিদের মতো দলকে হারিয়ে দিল! স্বাভাবিকভাবেই কাতালোনিয়াজুড়ে উন্মাদনা আর উল্লাস মাত্রা ছাড়িয়ে যাওয়ার কথা।

ম্যাচের ১২তম মিনিটেই রিয়াল মাদ্রিদকে এগিয়ে দিয়েছিলেন ইসকো। ডান পায়ের দুর্দান্ত এক শটে জিরোনার জাল কাঁপিয়ে দেন তিনি। প্রথমার্ধ শেষ হয়েছিল এই ব্যবধানেই। ম্যাচের দ্বিতীয়ার্ধ শুরুর কিছুক্ষণ পরই চার মিনিটের ব্যবধানে দুই গোল হজম করে বসে রিয়াল। ৫৪ মিনিটে জিরোনাকে সমতায় ফেরান ক্রিশ্চিয়ান স্টুয়ানি।

এরপর ৫৮ মিনিটে দ্বিতীয় গোল করেন পোরটু। গোলরক্ষক কিকো ক্যাসিয়ার ভুলেই এই গোল হজম করে বসে রিয়াল। শেষ পর্যন্ত আর গোলই শোধ করতে পারেনি লজ ব্লাঙ্কোজরা এবং লজ্জার এক পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় তাদেরকে।

Be the first to comment on "‘পচা শামুকে’ পা কাটল রিয়ালের"

Leave a comment

Your email address will not be published.




10 − nine =