কাতালান নেতাদের বিরুদ্ধে অভিযোগ করবেন স্পেনের অ্যাটর্নি

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : কাতালোনিয়ার বরখাস্ত হওয়া প্রশাসনের বিরুদ্ধে অবশ্যই মামলা করবেন বলে জানিয়েছেন স্পেনের অ্যাটর্নি জেনারেল জস মানুয়েল মাজা। রাষ্ট্রদ্রোহ এবং বিদ্রোহের অভিযোগে করা মামলায় দোষী সাব্যস্ত হলে এক থেকে ৩০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

অ্যাটর্নি জেনারেল বলছেন, কাতালোনিয়ার বরখাস্ত হওয়া প্রেসিডেন্ট কার্লোস পুজেমন, ভাইস-প্রেসিডেন্ট ওরিয়ল জাঙ্কুয়ারসসহ যারা প্রাতিষ্ঠানিক সঙ্কটের সৃষ্টি করেছে, তাদের সবার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হবে।

 

গত শুক্রবার কাতালোনিয়ার পার্লামেন্টে ভোটের পর স্পেনের কাছ থেকে আলাদা হয়ে স্বাধীনতার ঘোষণা দেন পুজেমন। সংবিধানের ১৫৫ নম্বর ধারা অনুসারে কাতালোনিয়ায় মাদ্রিদ সরকার সরাসরি শাসন জারির ঘোষণার পর তিনি স্বাধীনতার ঘোষণা দেন।

১৫৫ নম্বর ধারা অনুযায়ী আঞ্চলিক সরকার, মন্ত্রী এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের শনিবার বরখাস্ত করে দেয় স্পেন। চলতি বছরের ২১ ডিসেম্বর নির্বাচনের ঘোষণা দিয়েছেন রাজয়।

গত ১ অক্টোবর দেশটির গণভোটে স্বাধীনতার পক্ষে রায় দেয় সাধারণ জনগণ। গত শুক্রবারও স্পেন থেকে আলাদা হয়ে স্বাধীনতার প্রশ্নে পার্লামেন্টের ৭০ জন পক্ষে ভোট দেন এবং বিপক্ষে ভোট পড়ে ১০ জনের। খালি ব্যালট জমা পড়েছে দুইটি।

সূত্র : আল জাজিরা

Be the first to comment on "কাতালান নেতাদের বিরুদ্ধে অভিযোগ করবেন স্পেনের অ্যাটর্নি"

Leave a comment

Your email address will not be published.




11 − 11 =