ঐক্যবদ্ধ স্পেনের পক্ষে লাখো মানুষের সমাবেশ

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : রবিবার কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনার রাজপথে সমাবেশ করেন ঐক্যবদ্ধ স্পেনের পক্ষের লাখো মানুষ।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, বার্সেলোনায় বিপুল লোকের জমায়েতের এই দিনেই কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে-বিপক্ষে জনমত জরিপ প্রকাশিত হয়। এতে সামান্য ব্যবধানে এগিয়ে আছেন স্বাধীনতার বিপক্ষের লোকজন।

ওই জরিপ থেকে জানা যায়, উত্তর-পূর্বাঞ্চলীয় সম্পদশালী অঞ্চলটির ভোটারদের প্রায় অর্ধেক ঐক্যবদ্ধ স্পেনের পক্ষে।

গত শুক্রবার কাতালোনিয়ার পার্লামেন্ট একতরফাভাবে স্বাধীনতার ঘোষণা দিয়ে ভোটাভুটির আয়োজন করে। সেই ভোট বর্জন করে তিনটি জাতীয় রাজনৈতিক দল।

পার্লামেন্টে ভোটে আইনপ্রণেতারা কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে রায় দেওয়ার পর চটে যায় প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয়ের নেতৃত্বাধীন মাদ্রিদ সরকার। পাল্টা ব্যবস্থা হিসেবে কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুজদেমনকে বহিষ্কার করে পার্লামেন্ট ও সরকার অকার্যকর করে দেন রাহয়।

এর আগে ১ অক্টোবর অনানুষ্ঠানিকভাবে স্বাধীনতার পক্ষে গণভোটের ঘোষণা দেয় কাতালোনিয়ার আঞ্চলিক সরকার। স্পেনের আইন আনুযায়ী এই গণভোট ছিল অবৈধ।

রোববার  স্পেনের জাতীয় পতাকা হাতে নিয়ে ‘ভিভা এসপানা’ গান গেয়ে সমাবেশে নামেন বিপুলসংখ্যক লোকজন। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো কাতালোনিয়ায় অবস্থানগত বিভেদ স্পষ্ট হলো।

ছোট মেয়েকে নিয়ে সমাবেশে অংশ নেওয়া ৫৫ বছর বয়সী বিক্রয়কর্মী আলফোনসো ম্যাচাদো বলেন, ‘স্পেনের ঐক্য ও আইনের পক্ষে দাঁড়াতে আমি এখানে এসেছি।’

 

Be the first to comment on "ঐক্যবদ্ধ স্পেনের পক্ষে লাখো মানুষের সমাবেশ"

Leave a comment

Your email address will not be published.




3 × five =