চীনকে দমাতে কূটনৈতিক জোট চায় জাপান

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : বিশ্বের শক্তিধর দেশগুলোর মধ্যে চীন অন্যতম। সম্প্রতি নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে কাজ শুরু করেছে বেইজিং।

তাই চীনকে দমাতে যুক্তরাষ্ট্র, ভারত ও অস্ট্রেলিয়ার সঙ্গে বিশেষ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে চায় জাপান। একটি সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময় এমনই জানিয়েছেন জাপানের পররাষ্ট্র মন্ত্রী তারো কোনো।

প্রসঙ্গত, সেই লক্ষ্যে কাজ যে শুরু করে দিয়েছে জাপান তা বোঝা যায় দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে ফিরে এসেই সিন জো আবের প্রথম বিদেশ সফরের দিকে লক্ষ্য রাখলে। ৬ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে চলেছেন তিনি।

সাক্ষাৎকারে জাপানের মন্ত্রী তারো কোনো জানিয়েছেন, চারটি দেশের মধ্যে ফ্রি ট্রেড ও প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা গড়ে তোলাই হবে বৈঠকের মূল লক্ষ্য। চীনকে দমাতে দক্ষিণ-পূর্ব, দক্ষিণ ও মধ্য এশিয়ায় ব্যবসা বাড়ানোই হবে চার দেশের অন্যতম কাজ। এছাড়া এশিয়া ও আফ্রিকার মধ্যে বেশিমাত্রায় বিনিয়োগ করার বিষয়টিও উঠে আসবে আলোচনায়।

উল্লেখ্য, চীনা গণমুক্তি বাহিনী দক্ষিণ চীন সাগরে সাবমেরিনের একটি বহর মোতায়েন করেছে। এই সাবমেরিনগুলোকে চীনের গণমুক্তি ফৌজের দক্ষিণ চীন সাগরের নৌবহরের আওতায় মোতায়েন করা হয়েছে।

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত অঞ্চলে যুদ্ধ প্রস্তুতি বাড়ানোর লক্ষ্যে এই বহরকে সেখানে মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে চীনা দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্ট। এই বহরের আওতায় তাইওয়ান প্রণালি থেকে শুরু করে জেমস শোয়াল পর্যন্ত অঞ্চল থাকবে।

 

Be the first to comment on "চীনকে দমাতে কূটনৈতিক জোট চায় জাপান"

Leave a comment

Your email address will not be published.




15 + ten =