উবারের বিরুদ্ধে মামলা

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : অনলাইন গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের বিরুদ্ধে বর্ণ ও লিঙ্গ বৈষম্যের অভিযোগ এনে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করেছেন সেখানকার তিন নারী কর্মী। সম্প্রতি সান ফ্রান্সিসকোর উচ্চ আদালতে মামলাটি দায়ের করেন তারা।
মামলায় প্রমাণ হিসেবে একটি ব্লগ পোস্ট আদালতকে দিয়েছেন অভিযোগকারীরা। সেই ব্লগে দাবি করা হয়েছে, উবারে কাজের পরিবেশ একেবারেই ভালো নয়। যৌন হেনস্থার শিকার হতে হয়। এ ছাড়া বৈষম্যের শিকার হন কৃষ্ণাঙ্গরা। প্রতিষ্ঠানটিতে সাদা চামড়ার কর্মী ও এশিয়ার কর্মীদের পছন্দ করা হয়।
আদালতের পক্ষ থেকে বলা হয়েছে, ইনগ্রিড অ্যাভেনদ্যানো, রোক্সানা ডেল তোরো লোপেজ ও অ্যানা মেদিনা, এই তিন নারী কর্মী মামলা করেছেন। ইনগ্রিড ও রোক্সানা আড়াই বছর উবারে চাকরি করেছেন। তবে অ্যানা এখনও উবারই কর্মরত।
অভিযোগকারীদের দাবি, উবারে নারীকর্মীরা বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা কম পান। এমনকি, কোনো কর্মী কেমন কাজ করছেন তার ওপর পদোন্নতি নির্ভর করে না। পুরুষদেরকে বেশি প্রাধান্য দেয়া হয়। উবারে শুধু নারীরাই নন, বৈষম্যের শিকার হন কৃষ্ণাঙ্গরাও। এ ক্ষেত্রে সাদা চামড়ার কর্মী ও এশিয়ার কর্মীদের পছন্দ করে অ্যাপ ক্যাব প্রতিষ্ঠানটি।
তিন নারীর অভিযোগ, সংস্থায় বৈষম্যের শিকার হন অনেকেই, দক্ষিণ আমেরিকার নাগরিক, ভারতীয়, আফ্রিকার নাগরিকদের প্রতিও বৈষম্যমূলক আচরণ করা হয়। এদের বেশির ভাগ ক্ষেত্রে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ পদ দেওয়া হয়। পদোন্নতিও হয় না বললেই চলে। অন্য সুবিধা থেকেও বঞ্চিত করা হয় তাদের। যার ফলে ওই সব কর্মীদের কাছে পরিস্থিতি অনেকটাই কঠিন হয়ে দাঁড়ায়।
কিন্তু এসব অভিযোগের বিষয়ে কোনো মন্তব্য করেনি উবার কর্তৃপক্ষ।
উল্লেখ্য, এর আগেও কয়েকবার উবারের বিরুদ্ধে যৌন হয়ারানির অভিযোগ ওঠেছিল। উবারে কর্মরত এক নারী তার সহকর্মীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে মামলাও করেছিলেন

 

Be the first to comment on "উবারের বিরুদ্ধে মামলা"

Leave a comment

Your email address will not be published.




nineteen + 15 =