শিশু অধিকার : সংবিধানের সঙ্গে বাস্তবতার মিল নেই

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, সংবিধানে শিশুদের অধিকারের ব্যাপারে যেভাবে বলা আছে বাস্তবে তার মিল নেই। সব শিশু সমান অধিকার পাচ্ছে না। একইভাবে তাদের জীবন চলে না। একই পরিবেশে শিশুরা বড় হচ্ছে না। শহর-গ্রামের শিশুদের মধ্যে আকাশ-পাতাল ব্যবধান।

মঙ্গলবার শিশু অধিকার ফোরামের উদ্যোগে আয়োজিত এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ডেইলি স্টার ভবনের এ. এস. মাহমুদ কনফারেন্স হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ আয়োজনে ইংরেজি শব্দ শেখা প্রতিযোগিতাও ছিল।

সুবিধাবঞ্চিত শিশুদের প্রতিভার বিকাশ এবং জীবনমান উন্নয়নে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম বিভিন্ন সময় সুবিধাবঞ্চিত শ্রমজীবী শিশুদের সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী এবং পথ নাটকসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে থাকে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ শিশু অধিকার ফোরাম কোরিয়ান উন্নয়ন সংস্থা গুড নেইবারস বাংলাদেশের সহযোগিতায় সুবিধাবঞ্চিত শিশুদের ইংরেজি শব্দ শেখা প্রতিযোগিতার আয়োজন করে যাতে ৯টি জেলার ১১১টি প্রাথমিক বিদ্যালয়ের (সরকারি ও বেসরকারি) ৩ হাজার ৭২৭ শিশু অংশগ্রহণ করে।

রিয়াজুল হক আরও বলেন, আজকের শিশুদের ভবিষ্যতে দেশের হাল ধরতে হলে বাংলার পাশাপাশি অবশ্যই ইংরেজিতে কথা বলতে ও শিখতে জানতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এবং গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে.চৌধুরী। সভাপতিত্ব করেন বাংলাদেশ শিশু অধিকার ফোরামের চেয়ারপারসন মো. এমরানুল হক চৌধুরী।

Be the first to comment on "শিশু অধিকার : সংবিধানের সঙ্গে বাস্তবতার মিল নেই"

Leave a comment

Your email address will not be published.




nineteen − sixteen =