গাড়ির সংখ্যা বাড়তে দেবে না সিঙ্গাপুর

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : রাস্তায় গাড়ির সংখ্যা আর বাড়তে দেবে না সিঙ্গাপুর। সামনের বছরের ফেব্রুয়ারি থেকে রাস্তায় চলাচল করা গাড়ির সংখ্যা সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। বিবিসি।

রাস্তার স্বল্পতা এবং গণপরিবহনের উন্নয়নের বিষয়টি উল্লেখ করে এমন ঘোষণার কথা জানিয়েছে ল্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি (এলটিএ)। সিঙ্গাপুরে এমনিতেই গাড়ির সংখ্যা বেশি হয়ে গেছে। যানজট নিরসনে তাই গাড়ির সংখ্যা এখনই সীমিত পর্যায়ে রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গণপরিবহণের জন্য বিলিয়ন ডলারের প্রকল্প হাতে নিয়েছে দেশটি।

তবে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের কারণে জনগণের যাতে কোনো সমস্যা না হয় সে ব্যাপারেও পদক্ষেপ নেবে সরকার। এ জন্য গণপরিবহণ ব্যবস্থাকে আরও শক্তিশালি করা হচ্ছে এবং বাস সার্ভিসের সক্ষমতাও বাড়ানো হবে।

ইতোমধ্যেই রাস্তায় চলাচলকারী যানবাহনের সংখ্যা যেন না বাড়ে সেই লক্ষ্যে কঠোর নীতিমালা আনা হচ্ছে। গত বছর সিঙ্গাপুরে ব্যক্তিগত এবং ভাড়া করা গাড়ির সংখ্যা ছিল ৬ লাখের বেশি। এর মধ্যে উবার এবং গ্রেবের মতো ট্যাক্সি সার্ভিসের গাড়িও রয়েছে।

যানজট ও পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে রাখতে দেশটি আপাতত নতুন কোনো গাড়ি ও মোটরসাইকেলের নিবন্ধন না দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে মালবাহী যানবাহন বা বাসের ক্ষেত্রে নতুন আইন কার্যকর হবে না। ৩ বছরের জন্য এই আইন কার্যকর হবে।

Be the first to comment on "গাড়ির সংখ্যা বাড়তে দেবে না সিঙ্গাপুর"

Leave a comment

Your email address will not be published.




3 + 1 =