উ. কোরিয়াকে নিয়ে যুক্তরাষ্ট্র, দ. কোরিয়াকে জাপানের সতর্কতা

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : উত্তর কোরিয়ার সাম্প্রতিক কর্মকাণ্ড সংকটময় পরিস্থিতি তৈরি করেছে। বিশ্বে বিপজ্জনক, নজিরবিহীন আতঙ্ক তৈরি করছে দেশটি। সোমবার ফিলিপাইনে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী সং ইয়ং মু এবং মার্কিন প্রতিরক্ষাসচিব জেমস ম্যাটিসের সঙ্গে আলোচনায় এই সতর্কবার্তা দিলেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইৎসুনোরি ওনোডেরা। খবর এবিসি।

তিনি বলেন, উত্তর কোরিয়া ক্রমশ নিজের পরমাণু এবং ক্ষেপণাস্ত্রের অস্ত্র ভাণ্ডার বাড়িয়ে চলেছে। উত্তর কোরিয়ার দিক থেকে সম্ভাব্য আতঙ্ক এখন নজিরবিহীন পর্যায়ে চলে গেছে। সেজন্য সবাইকে একজোট হয়ে সব দিক থেকে এই আতঙ্ক মোকাবেলা করতে হবে।

জেমস ম্যাটিস বলেন, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি আঞ্চলিক এবং বিশ্বের নিরাপত্তার ক্ষেত্রে আতঙ্ক হয়ে উঠেছে। কূটনীতিকদের সহায়তায় আঞ্চলিক এবং বিশ্বের স্থিরতা এবং শান্তি বজায় রাখা নিয়েই তাদের ত্রিপাক্ষিক আলোচনা হয়েছে বলে জানান ম্যাটিস।

এর আগে জাপানের আকাশসীমা ব্যবহার করে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। নিজেদের সার্বভৌমত্বের ক্ষেত্রে এই ঘটনাকে হুমকি হিসেবে দেখছে জাপান।

দক্ষিণ কোরিয়ার দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী সং ইয়ং মুও স্বীকার করেছেন যে, উত্তর কোরিয়ার আচরণ খারাপ থেকে আরো খারাপের দিকে যাচ্ছে।

জেমস ম্যাটিস বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং পারমাণবিক কার্যক্রম আঞ্চলিক এবং বৈশ্বিক নিরাপত্তার ক্ষেত্রে হুমকি স্বরুপ।

এদিকে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার বলেছেন, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার চলমান উত্তেজনা নিরসনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নেতৃত্বাধীন প্রশাসনের পক্ষ থেকে উত্তর কোরিয়ায় সফরে যেতে আগ্রহী তিনি।

Be the first to comment on "উ. কোরিয়াকে নিয়ে যুক্তরাষ্ট্র, দ. কোরিয়াকে জাপানের সতর্কতা"

Leave a comment

Your email address will not be published.




nineteen − ten =