আগাম নির্বাচনে ভোট দিচ্ছে জাপান

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : সাধারণ নির্বাচনে ভোট দিচ্ছে জাপান। নির্ধারিত সময়ের এক বছর আগেই এই আগাম নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ভোটের আগে নির্বাচনের জরিপে এগিয়ে আছে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী শিনজো আবের নেতৃত্বধীন ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। খবর আল জাজিরা, বিবিসি।

মাত্র এক মাস আগেই আগাম নির্বাচনের ডাক দিয়েছেন আবে। উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র পরীক্ষা এবং জাপানের আকাশসীমা দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় দু’দেশের মধ্যে উত্তেজনার মধ্যেই দেশটিতে আগাম নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

তবে দেশটিতে নির্বাচনের আগে বড় ধরনের টাইফুনের সর্তকতা জারি করা হয়েছে। তাই দেশের ৪৮তম এই নির্বাচনে ভোটারদের উপস্থিতি কিছুটা কম থাকবে বলে ধারণা করা হচ্ছে। এর আগে দেশটিতে ২০০৬ এবং ২০১২ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়।

বিরোধীদল ছাড়াও অনেক ভোটার আগাম এই নির্বাচনের বিপক্ষে মত দিয়েছেন। বিশেষ করে আবে এবং তার সরকারের দু’বার দুর্নীতির কলঙ্কের অভিযোগের বিষয়টি সামনে এনে সময়ের আগেই অনুষ্ঠিত হওয়া এই নির্বাচন নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন অনেকেই। তবে সব ধরনের অভিযোগ অস্বীকার করেছেন প্রধানমন্ত্রী আবে।

বিরোধী দলগুলোর দাবি, নিজের সুবিধার জন্যই এই আগাম নির্বাচনের আয়োজন করেছেন আবে। দুই তৃতীয়াংশ ভোটে নিজের দল জয়ী হবে বলে আশাবাদী আবে।

ক্যাটাগরি চার মাত্রার টাইফুন ল্যান যে কোনো সময়ই জাপানের ওপর আছড়ে পড়তে পারে। ইতোমধ্যেই দেশের দক্ষিণাঞ্চলে প্রচণ্ড বাতাস এবং ভারি বৃষ্টিপাত হচ্ছে। সেখানে বিমানের ফ্লাইট এবং রেল সেবা বিঘ্নিত হতে পারে।

জাপানের আবহাওয়া দপ্তর জানিয়েছে, সোমবার সকালেই টোকিও শহরের ওপর আছড়ে পড়তে পারে টাইফুন ল্যান। এমন পরিস্থিতিতে সাধারণ নির্বাচনের ভোট গ্রহণও ব্যহত হবে। অনেক ভোটারই বাড়ি থেকে বেড়িয়ে ভোটকেন্দ্রে যেতে পারবেন না।

Be the first to comment on "আগাম নির্বাচনে ভোট দিচ্ছে জাপান"

Leave a comment

Your email address will not be published.




15 + 14 =