হাফসেঞ্চুরির সামনে অধিনায়ক মাশরাফি

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : যদি কাউকে প্রশ্ন করা হয়, বাংলাদেশের সর্বকালের সেরা অধিনায়কের নাম কি? সবাই হয়তো এক বাক্যে উত্তর দিবে, মাশরাফি বিন মর্তুজা। মাশরাফি অধিনায়ক হওয়ার পর দলের চেহারাই বদলে গিয়েছে। ক্রিকেটের তিন ফরম্যাটের দুই ফরম্যাট (টেস্ট ও টি-টোয়েন্টি) থেকে অবসর নিলেও ধারাবাহিকভাবে সফলতার সাথে খেলে যাচ্ছেন ওয়ানডে।

মাশরাফি দলে থাকা মানেই, অন্য খেলোয়াড়রা পায় অতিরিক্ত একট শক্তি। সেই মাশরাফি দাঁড়িয়ে আছে অনন্য এক রেকর্ডের সামনে। দক্ষিণ আফ্রিকা সিরিজের তৃতীয় ওয়নাডেতে মাঠে নামলে বাংলাদেশ দলের তৃতীয় অধিনায়ক হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৫০ ম্যাচের খেলার মাইলফলক স্পর্শ করবেন তিনি।

মাশরাফির আগে আরও দু’জন বাংলাদেশি এই মাইলফলক স্পর্শ করেন। তারা হলেন, হাবিবুল বাশার সুমন ও সাকিব আল হাসান। হাবিবুল বাশার অধিনায়ক হিসেবে খেলেছেন ৬৯ ম্যাচ আর সাকিব খেলছেন ৫০টি ম্যাচই।

ওয়ানডেতে অধিনায়ক মাশরাফির অভিষেক হয় ২০১০ সালে। তবে তিনি অধিনায়ক হিসেবে যাত্রা শুরু করেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০৯ সালে। তবে সেটি ছিল টেস্ট ম্যাচ।

এখন পর্যন্ত মাশরাফির অধিনায়কত্বে খেলা ৪৯টি ওয়ানডের ২৭টিতেই জিতেছে বাংলাদেশ, হেরেছে ২০টিতে। জয়ের হার ৫৭.৪৪, যা কোনো বাংলাদেশি অধিনায়কের পক্ষে সর্বোচ্চ।

Be the first to comment on "হাফসেঞ্চুরির সামনে অধিনায়ক মাশরাফি"

Leave a comment

Your email address will not be published.




twelve − one =