ভারতে এক বছরে আইনশৃঙ্খলা বাহিনীর ৩৮৩ জন সদস্য নিহত

Print Friendly, PDF & Email

নিউজ ডেস্ক : ভারতে গত এক বছরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৩৮৩ জন সদস্য নিহত হয়েছে। তাদের মধ্যে ৫৬ জন সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) এবং ৪২ জন জম্মু-কাশ্মিরে প্রাণ হারান; আর অন্যরা পুলিশ বাহিনীর। ভারতের ইন্টেলিজেন্স ব্যুরোর প্রধান রাজিভ জেইন শনিবার এ তথ্য জানান।

পুলিশ স্মৃতি দিবসের অনুষ্ঠানে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। রাজিভ জেইন জানান, ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে আগস্ট ২০১৭ পর্যন্ত সারাদেশের বিভিন্ন স্থানে দায়িত্ব পালন করতে গিয়ে তিনশ ৮৩ জন পুলিশ নিহত হয়েছেন।

তিনি আরও জানান, তাদের মধ্যে ৭৬ জন উত্তর প্রদেশের পুলিশ, ৫৬ জন বিএসএফ-এর, ৪৯ জন সিআরপিএফ, ৪২ জন জম্মু-কাশ্মির পুলিশের, ২৩ জন ছত্তিশগড়ে, ১৬ জন পশ্চিমবঙ্গে, ১৩ জন দিল্লিতে, ১২ জন বিহার ও কর্ণটকে এবং ১১ জন ইন্দো-তিব্বতিয়ান সীমান্ত বাহিনীর।

পাকিস্তানের সঙ্গে বন্দুকযুদ্ধে এবং জম্মু ও কাশ্মিরে সহিংসতায় বেশিরভাগ পুলিশ নিহত হয়েছেন। এছাড়া বিভিন্ন স্থানে দায়িত্বপালন করতে গিয়ে তারা প্রাণ হারিয়েছেন।

১৯৫৯ সালের এইদিনে চীনের সেনাদের হামলায় ১০ জন পুলিশ নিহত হয়। ঘটনার তিন সপ্তাহ পর ১৩ নভেম্বর ওই ১০ জনের মরদেহ ফেরত দেয় চীন সরকার। পরে চীনের সেনাদের হাতেই নিহত হয় ভারতের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আরও ৩৪ হাজার চারশ ৮ জন।

১৯৫৯ সালে ভারতের স্বাধীনতা রক্ষায় নিহতদের স্মরণে ২১ অক্টোবর পুলিশ স্মৃতি দিবস হিসেবে পালন করা হয়। ২০১২ সাল থেকে পুলিশ স্মৃতি দিবস উপলক্ষে চানকীপুরীতে জাতীয় পর্যায়ে প্যারেডেরও আয়োজন করা হয়।

স্বাধীনতার পর এখন পর্যন্ত ৩৪ হাজার চারশ ১৮ জন পুলিশ নিহত হয়েছে। সেপ্টেম্বর ২০১৬ থেকে আগস্ট ২০১৭ সাল পর্যন্ত তিনশ ৮৩ জন প্রাণ হারিয়েছেন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

Be the first to comment on "ভারতে এক বছরে আইনশৃঙ্খলা বাহিনীর ৩৮৩ জন সদস্য নিহত"

Leave a comment

Your email address will not be published.




17 − four =